শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি ২ দিন

শিক্ষা মন্ত্রণালয়

দৈনিক বিদ্যালয় প্রতিবেদন : দেশের স্কুল-কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন কাটাতে পারবেন শিক্ষক-শিক্ষার্থীরা। নতুন শিক্ষা কারিকুলাম আগামী ২২ ফেব্রুয়ারি ২০২২ থেকে পরীক্ষা মূলক ভাবে শুরু করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে মাধ্যমিক স্তরে ২২ ফেব্রুয়ারি শুরু হলেও প্রাথমিকে তা মার্চ থেকে শুরু হবে।

আরও খবর পড়ুন দৈনিক বিদ্যালয়, অনলাইন পত্রিকার

সংসদ নির্বাচনের আগে নতুন বেতন কাঠামো : বেতন বৈষম্য নিরসন

২২ তারিখে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে : প্রাথমিক থাকবে আরো ২ সপ্তাহ

শিক্ষামন্ত্রী ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য স্কুল খোলার বিষয়ে

এছাড়া নতুন কারিকুলামে শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি ২ দিন করা হচ্ছে। আগে যে ছুটি ছিল শুধু শুক্রবার, এখন এর সায়হে শনিবারও ছুটি থাকবে।

বৃহস্পতিবার ১৭ ফেব্রুয়ারি, সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য জানান।

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০২২ সালে নতুন শিক্ষাক্রমের পাইলটিং করার কথা এবং ২০২৩ সাল থেকে পরিমার্জিত নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হবে। এরসাথে ২০২৫ সালের মধ্যে মাধ্যমিক পর্যায়ের কারিকুলাম বাস্তবায়ন সম্পন্ন হবে। এরসাথে উচ্চ মাধ্যমিকের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে ২০২৬ ও ২০২৭ সালে। নতুন শিক্ষাক্রম অনুসারে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে সাপ্তাহিক ছুটি দুই দিন; শুক্র ও শনিবার করা হচ্ছে।

এই সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, নতুন কারিকুলাম ট্রাইআউট কার্যক্রম ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এবং  প্রাথমিক পর্যায়ে মার্চ থেকে শুরু হবে। এই ট্রাইআউট মাধ্যমিকে ৬২টি এবং প্রাথমিকেও একই সংখ্যায় করার কথা রয়েছে।

“মহামারির ছুটির আগে ও পরে শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ ছুটিগুলো এখনো আছে, এছাড়া সাপ্তাহিক ছুটিও দুই দিন” এ বিষয়ে দুষ্টি আকর্ষণ করা হলে শিক্ষামন্ত্রী বলেন, “প্রাথমিকে শনিবার ছুটি রাখেন না। এখন থেকে রাখবেন সেই সিদ্ধান্ত হয়েছে। আমরা মনে করি, একজন শিক্ষক বা শিক্ষার্থীর সপ্তাহে দুটা দিন…, একটু যদি ব্রেক না হয়। এখন তো কম সময়ে ক্লাস করছিল তারপরও একটু ব্রেকটার দরকার আছে। সেটাকে যদি বাদ দিয়ে দিতে পারতাম, তাহলে কয়েকটা দিন বেশি পেতাম। মাসে চারটা দিন বেশি পেতাম সেটা ঠিক। আবার ধর্মীয় কিছু ছুটি আছে, নানা রকম বিষয় আছে।”

READ MORE  নতুন গণ বিজ্ঞপ্তিতে শিক্ষক নিয়োগে সুযোগ পাচ্ছেন পঁয়ত্রিশের বেশিরা

শিক্ষামন্ত্রী আরও বলেন, যেগুলো জাতীয় দিবস, সেই দিনে খুলে রাখার কথা ভাবিনি কিন্তু জাতীয় দিবসে অনেক সময় শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকে। শ্রেণিকক্ষে পাঠদান হয় না কিন্তু এদিন শিক্ষার্থীরা বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

দীপুমনি আরও বলেন, রিকভারি প্ল্যানের মধ্যে যদি দেখি যেকোনো জায়গায় দিন কমালে আরও বেশি সুবিধা হবে, সেটা ভেবে দেখব। কিন্তু ঢালাওভাবে ভাবতে পারছি না। কারণ যারা কাজটি করেন তাদেরও তো সঠিকভাবে ডেলিভারি দিতে হবে। অনলাইনের চাপটাও আছে। শিক্ষকেরা ক্লাসেও পড়িয়েছেন আবার অনলাইনেও ক্লাস নিয়েছেন।

এদিকে, আগামী ২২ ফেব্রুয়ারি, মঙ্গলবার থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। এক্ষেত্রে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। প্রাথমিক বিদ্যালয় আরও ২ সপ্তাহের মত বন্ধ থাকবে।

শিক্ষামন্ত্রী আরও জানান, প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস অনলাইনে ক্লাস চলবে। প্রাথমিক বিদ্যালয় ছাড়া ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। যারা করোনার টিকা দুই ডোজ নিয়েছেন তারাই ক্লাসে অংশ নিতে পারবেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি এমপি বলেন, প্রাথমিক বিদ্যালয়ের বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী ২২ ফেব্রুয়ারির পর আরও ১০ থেকে ১৪ দিন সময় নেয়া হবে।

দৈনিক বিদ্যালয় / আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *