৫ই অক্টোবর, ২০২২ ইং, বুধবার, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

সব প্রাথমিক বিদ্যালয়ের ক্লাস দুই শিফটে

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

দৈনিক বিদ্যালয় নিউজ : যে সকল প্রাথমিক বিদ্যালয়গুলো এক শিফটের সে সকল সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে দুই শিফটে ক্লাস পরিচালনার জন্য বলা হয়েছে। সারাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের ক্লাস ২ মার্চ বুধবার থেকে শুরু হয়েছে।

তবে এসকল সরকারি প্রাথমিকের প্রাক প্রাথমিকের ক্লাস এখনই শুরু হচ্ছে না। এপর্যায়ে ক্লাস শুরু হলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রাথমিক বিদ্যালয়গুলোকে দুই শিফটে ক্লাস নিতে বলা হচ্ছে।

এক্ষেত্রে সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের এবং দুপুর ১২টা থেকে বিকেল ৪টা ১৫ মিনিট পর্যন্ত তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্লাস নিতে হবে সরকারি প্রাইমারি স্কুলগুলোতে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকার পাশের একটি উপজেলার একজন শিক্ষা কর্মকর্তা দৈনিক বিদ্যালয়কে জানান, প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রতিদিন ক্লাস নিতে স্কুলগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া যে স্কুলগুলো এক শিফটে পরিচালিত হয় তাদের দুই শিফটে ক্লাস নিতে বলেছি। সরকার নয়টা থেকে বারোটা পর্যন্ত প্রথম ও দ্বিতীয় শ্রেণির ও দুপুর বারোটা থেকে চারটা ১৫ মিনিট পর্যন্ত তৃতীয় শ্রেণি, চতুর্থ ও পঞ্চম শ্রেণির ক্লাস নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

এছাড়া নবনিযুক্ত প্রাথমিক ও গণশিক্ষা সচিব আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় দুই শিফটের ক্লাস নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। তিনি বলেন, সে অনুযায়ী আমরা সব স্কুলগুলোকে ক্লাস নেয়ার নির্দেশনা দিচ্ছি।

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে যেভাবে ক্লাস চলবে সে বিষয়ে জানতে চাইলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, মঙ্গলবার দুপুরে প্রাথমিক বিদ্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে ক্লাস পরিচালনা করতে হবে।

এখানে জ্ঞাতব্য যে, প্রতিদিন প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ক্লাস হবে। স্বাভাবিক শ্রেণি কার্যক্রম শুরু থেকেই ক্লাসে মাস্ক পরা বাধ্যতামূলক। এক্ষেত্রে বিষয়টি নিশ্চিত করবেন শিক্ষক ও অভিভাবকরা।

এবং যেসব স্কুল একশিফটে পরিচালিত হয় তারা স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে দুই শিফটে ক্লাস নিতে পারবেন এবং বিষয়টি তদারকি করেন শিক্ষা কর্মকর্তারা। এ বিষয়ে সরকারি স্কুলগুলোকে উপজেলা শিক্ষা কর্মকর্তার নির্দেশনা অনুসারে প্রতিষ্ঠানে ক্লাস পরিচালনা করতে হবে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সহকারী শিক্ষক সমাজের সভাপতি শাহিনূর আল আমিন মঙ্গলবার দুপুরে বলেন, সারাদেশের এক শিফটে পরিচালিত প্রাথমিক বিদ্যালয়গুলোকে দুই শিফটে ক্লাস নিতে হবে এবং স্বাস্থ্যবিধি মানতে এ নির্দেশনা দিচ্ছেন শিক্ষা কর্মকর্তারা। এতে শিক্ষকদের অতিরিক্ত সময় বিদ্যালয়ে অবস্থান করতে হবে না। শিক্ষার্থীরাও স্বাস্থ্যবিধি মেনে ক্লাস করতে পারবেন।

উল্লেখ্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিকের প্রথম থেকে পঞ্চম শ্রেণির ক্লাস চলবে ২০ রমজান পর্যন্ত এবং ২১ রমজান থেকে শুরু হবে ঈদুল ফিতরের ছুটি। ঈদের ছুটি শেষে আবার যথারীতি ক্লাস শুরু হবে। -দৈনিক বিদ্যালয় আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন