পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা : ‘খেলা হবে’ লিখলেই বাতিল হবে খাতা

অধিদপ্তর

নিউজ ডেস্ক : দৈনিক বিদ্যালয় : কোলকাতায় এপ্রিল মাসের ২ তারিখ থেকে শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষার আগেই শিক্ষার্থীদের জন্য শিক্ষা সংসদ বা শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা হয়েছে একটি গাইডলাইন, সেখানে স্পষ্টভাবে বলা হয়েছে কিছু বিশেষ নিয়ম না মানলে পরীক্ষার উত্তরপত্র তাৎক্ষণিক বাতিল হয়ে যেতে পারে।

এর আগের সেখানের মাধ্যমিক পরীক্ষার পর খাতা দেখে শিক্ষকদের রীতিমতো চক্ষুচড়কগাছ অবস্থা ছিল। খারায় কেউ বা শুধুমাত্র প্রশ্নপত্র লিখে জমা দিয়েছেন, কেউ বা আবার সাদা খাতা, আবার কেউ লিখে দিয়েছেন রাজনৈতিক স্লোগান ‘খেলা হবে’। আর এই ধরনের রাজনৈতিক স্লোগান খাতায় থাকলে তা বাতিল হয়ে যাবে উচ্চ মাধ্যমিক পরীক্ষায়।

সেখানে গতবারের রাজ্য বিধানসভা ভোটে ‘খেলা হবে’ স্লোগানটি রীতিমতো সাধারণ মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়ে। চরম ভাইরাল হয় এই শ্লোগান। যা বাংলাদেশের শামীম উসমান এর একটি জনপ্রিয় শ্লোগান। এই স্লোগান থেকে সেখানে তৈরি হয় নানান ধরনের ডিজে গান। পাড়ার মোড়ের চায়ের দোকান থেকে শুরু করে ক্লাব সব জায়গাতেই ‘খেলা হবে’ গান বাজতে থাকে।

সেখানের উত্তর প্রদেশ, পাঞ্জাব কিংবা গোয়ার ভোটের সময় বিভিন্ন ভাষায় এই রাজনৈতিক স্লোগানটিকে শুনতে পাওয়া গেছে। এমনকি এই শ্লোগান এবার প্রচুর পরিমাণে লিখেছে মাধ্যমিক পরীক্ষার্থীদের খাতায়।

তাই একই বিষয়ে যাতে আবার ফিরে না আসে সেজন্য মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে বলে দেওয়া হয়েছে, যদি কোনো পরীক্ষার্থী খাতায় রাজনৈতিক কোনো স্লোগান , ছবি কিংবা অশোভন বাক্য বা শব্দ লেখেন সে ক্ষেত্রে তার খাতা বাতিল হয়ে যাবে।

এছাড়া সেখানকার পরীক্ষার সময় কিছু এলাকার ইন্টারনেট ব্যবস্থা নিয়ন্ত্রণে থাকবে। সংশ্লিষ্ট অভিভাবকরা স্কুলের প্রবেশপথ পর্যন্ত যেতে পারবেন কিন্তু স্কুলের মধ্যে প্রবেশ করতে পারবেন না।

এবং যদি কোনো শিক্ষার্থী এক ঘণ্টার আগে খাতা জমা দিয়ে বেরিয়ে যান তাহলে সেই পরীক্ষা বাতিল বলে ঘোষণা হবে। সেখানে পরীক্ষা শুরু হবে সকাল ১০টা থেকে. যথাসময়ে শিক্ষার্থীদের সেন্টারে উপস্থিত থাকতে হবে যদিও চলতি বছরে পরীক্ষা হবে নিজেদের স্কুলেই।

READ MORE  ১৩ তম গ্রেড প্রদানে পরিপত্র : শিক্ষা অফিস গড়িমসি করলে

উল্লেখ্য, গত দু’বছর করোনার কারণে ২০২২ সব পরীক্ষা নেওয়া হয়নি পশ্চিমবঙ্গে, ২০২১ সালে কোন পরীক্ষায় হয়নি। তাই তাদের শিক্ষা অধিদপ্তরের থেকে যথাসাধ্য ব্যবস্থা করা হচ্ছে যাতে ২০২২ এ বোর্ড পরীক্ষা অত্যন্ত সুষ্ঠুভাবে এবং নিখুঁত ভাবে সম্পন্ন করা যায়।

ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *