রমজানে সপ্তাহে ২ দিন ছুটি ঘোষণা শিক্ষা প্রতিষ্ঠানে : প্রাথমিকে ‘না’

শিক্ষা মন্ত্রণালয়

দৈনিক বিদ্যালয় নিউজ: প্রাথমিক বিদ্যালয়ের জন্য নয়, দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব স্কুল-কলেজের রমজানের ছুটি বাড়ানো হয়েছে। চলতি মাসের আগামী ২০ এপ্রিল থেকে এসব প্রতিষ্ঠানের ঈদুল ফিতরের ছুটি কার্যকর করা হবে। এর সাথে এই রমজান মাসেই শুক্র ও শনিবার সপ্তাহে দু’দিন ছুটি কার্যকর করা হবে। ৪ এপ্রিল, সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে ছুটি বাড়ানো-কমানো বা সপ্তাহে রমজান মাসে ২ দিন ছুটি থাকা নিয়ে কোন বক্তব্য এখনো আসে নি।

এবিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রমজান মাসে আগামী ২০ এপ্রিল পর্যন্ত শিক্ষার্থীদের ক্লাস খোলা থাকবে। এরপর থেকে মাহে রমজান ও ঈদুল ফিতরের ছুটি কার্যকর হবে। এক্ষেত্রে প্রাথমিক বিদ্যালয়গুলোর ছুটি শুরু ২২ এপ্রিল বা ২০ রমজানের পর থেকে।

এখানে উল্লেখ্য, এর আগে ২৬ এপ্রিল পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখতে নির্দেশনা জারি করেছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। তার পরিপ্রেক্ষিতে দেশের সবে মাধ্যমিক স্কুল ও কলেজে ক্লাস নেওয়া হচ্ছে।

৪ এপ্রিল, সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে এক সভায় সেটি পরিবর্তন করে ক্লাস কমিয়ে রোজা ও ঈদের ছুটি বাড়ানো হয়েছে।

হ্যা, এখবর লেখা কালীন জানা যায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছুটি কমানো হচ্ছে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আমিনুল ইসলাম। তিনি বলেন, গত দুই বছর প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকায় অনেক শিশু পিছিয়ে পড়েছে। সেসব শিশুদের শিখন ঘাটতি মেটাতে রমজানে ক্লাস নেওয়া হবে। তিনি আরও বলেন যে যাই বলুক, আগামী ২৬ এপ্রিল পর্যন্ত ক্লাস চলবে।

তিনি বলেন, এরপর থেকে বড় ধরনের মহামারি ছাড়া আমরা আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতে চাই না। তার ভাষ্যমতে, গুটিকয়েক মানুষের দাবির পরিপ্রেক্ষিতে সিদ্ধান্ত পরিবর্তন করা হবে না। এতে যদি কারও কোনো সমস্যা হয়, সেটি আমাদের দেখার বিষয় নয়। পূর্ব ঘোষণা অনুযায়ী নির্ধারিত সময় পর্যন্ত নিয়মিত ক্লাস চালিয়ে যেতে অধিদপ্তরকে নির্দেশনা দেওয়া হয়েছে।

READ MORE  জানুয়ারির আগে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা নেই

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *