প্রাইমারি শিক্ষকদের সন্তানের দায়িত্ব নেবে সরকার

প্রাথমিক

দৈনিক বিদ্যালয় নিউজ :: ৬ এপ্রিল, বুধবার জাতীয় সংসদের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত হয় এক বিশেষ গুরুত্বপূর্ণ বৈঠক। যে বৈঠকে দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সন্তানদের জন্য এক আইনের খসড়ার চুড়ান্ত অনুমোদন দেয়া হয়। অত্র বৈঠকে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু কন্য ও দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেই খসড়া আইনে বলা হয়, দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কোনও শিক্ষক চাকরিরত অবস্থায় মারা গেলে তার যদি কোনও অপ্রাপ্ত বয়স্ক কিংবা প্রতিবন্ধী সন্তান থাকে, তাহলে তাদের ভরণপোষণের দায়িত্ব নেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। এমনই নতুন একটি বিধান রেখে দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন-২০২২ এর খসড়ার চুড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে। 

৬ এপ্রিল, বুধবার জাতীয় সংসদের মন্ত্রিসভা কক্ষে অনুষ্ঠিত বৈঠক এই অনুমোদন দেয়া হয়েছে। উক্ত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সেই বৈঠক সমাপনীতে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম উপস্থিতিদের জানান, নতুন এই অনুমোদনপ্রাপ্ত আইনে বলা হয়েছে, কোনও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক চাকরিরত অবস্থায় মারা গেলে তার অপ্রাপ্ত বয়স্ক শিশুদের পড়াশোনার ব্যবস্থা করবে সরকার। সেই সঙ্গে মৃত সেই শিক্ষকের পরিবারকে এককালীন আর্থিক সহায়তাও দেবে সরকার।

মন্ত্রী পরিষদ বিভাগীয় সচিব আরও জানান, এই ট্রাস্টের অধীন একটি তহবিল ও থাকবে। সেখানে শিক্ষকদের জন্য সরকার এবং শিক্ষকদের নিজেদের কিছু অর্থ জমাকৃত হবে।

ডিবি আর আর।

READ MORE  করোনা পজিটিভ বিদ্যালয়টিতে যে সিদ্ধান্ত নেওয়া হল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *