৫ই অক্টোবর, ২০২২ ইং, বুধবার, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিতে শূন্যপদে তথ্য সংগ্রহ চলছে

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শুন্যপদের তথ্য সংগ্রহ

দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগ দিতে শূন্যপদে তথ্য সংগ্রহ চলছে। তবে, মাদরাসার ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক শূন্যপদের চাহিদা দেয়া যাচ্ছিলো না বলে  অভিযোগ করেছিলেন মাদরাসার প্রধান শিক্ষকগণ। দেশের ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদগুলোর নাম আগে জুনিয়র মৌলভী ও জুনিয়র শিক্ষক থাকলেও মাদরাসার এমপিও নীতিমালার সংশোধনীতে তা পরিবর্তন করা হয়েছে।

প্রাথমিক ও জুনিয়রবৃত্তির খবর : হতাশায় দেড়লাখ শিক্ষার্থী

সেজন্য এনটিআরসিএ এ পদের চাহিদা নিচ্ছিলো না। এটা নিয়ে কিছু গনমাধ্যমে ‘পদের নাম বদলে যাওয়ায় শিক্ষক নিয়োগের চাহিদা দিতে পারছেন না প্রধান শিক্ষকগণ’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। অবশেষে সেই জটিলতা অবসান হল।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এবিষয়ে আনুষ্ঠানিকভাবে  জানিয়েছে, জুনিয়র মৌলভী পদটিই ইবতেদায়ি মৌলভী আর জুনিয়র শিক্ষক পদই ইবতেদায়ি শিক্ষক বলে গন্য। এ পদ দুটোর নাম পরিবরর্তিত হয়েছে। এর ফলে এ পদগুলোতে শূন্যপদের তথ্য সংগ্রহ করতে আর কোন অস্পষ্টতা থাকলো না।

উক্ত বিষয়টি জানিয়ে স্পষ্টীকরণ বিজ্ঞপ্তি জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সেই পরিপ্রেক্ষিতে ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদসহ সব শিক্ষক পদে চাহিদা দেয়ার সময় ১৪ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করেছে এনটিআরসিএ। গত বৃহস্পতিবার বিষয়টি জানিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়।

৭ আগস্ট পর্যন্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এন্ট্রি লেভেলের এমপিওভুক্ত শিক্ষক শূন্যপদের চাহিদা প্রেরণের সুযোগ ছিলো। তবে, ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদসহ সব পদে চাহিদা দেয়ার সময় ১৪ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়।

উক্ত স্পষ্টীকরণ বিজ্ঞপ্তিতে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ জানিয়েছে, ‘বেসরকারি মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮’-এর ইবতেদায়ি স্তরের দুটি পদের নাম ‘বেসরকারি মাদরাসার জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ (২০ নভেম্বর ২০২০ পর্যন্ত সংশোধিত)’-এ পরিবর্তন করা হয়েছে।

এখন জুনিয়র মৌলভী পদটিই ইবতেদায়ি মৌলভী আর জুনিয়র শিক্ষক পদই ইবতেদায়ি শিক্ষক। এই পদ দুটোর নাম পরিবর্তন করা হয়েছে। এছাড়া ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক নামে নতুন পদ সৃষ্টি করা হয়নি বরং পূর্বের জুনিয়র মৌলভী এবং জুনিয়র শিক্ষক (সাধারণ) পদের নতুন নামকরণ করা হয়েছে।

উক্ত স্পষ্টীকরণ বিজ্ঞপ্তিটি গতকাল বুধবার এনটিআরসিএর চেয়ারম্যানকে পাঠায় কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সে অনুযায়ী গত বৃহস্পতিবার ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ি শিক্ষক পদসহ সব পদে চাহিদা দেয়ার সময় ১৪ আগস্ট পর্যন্ত বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ। 

উক্ত বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ বলছে, মাদরাসার পূর্বের জুনিয়র মৌলীভী পদ বর্তমানে ইবতেদায়ি মৌলভী এবং পূর্বের জুনিয়র শিক্ষক (সাধারণ) বর্তমানে ইবতেদায়ি শিক্ষক পদসহ অন্যান পদে অধিযাচন দেয়ার সুবিধার্থে শূন্যপদে চাহিদা দেয়ার সময়সীমা আগামী ১৪ আগস্ট রাত ১২টা পর্যন্ত বাড়ানো হলো। এছাড়া যেসব মাদরাসা ইতোমধ্যেই ইবতেদায়ি মৌলভী ও ইবতেদায়ী শিক্ষক ছাড়া শূন্যপদের চাহিদা দিয়েছেন তারাও এসময়ের মধ্যে এ দুই পদের চাহিদা দিতে ও সংশোধন করতে পারবেন। তবে তা নির্ধারিত সময়ের মধ্যেই করতে হবে।

দৈনিক বিদ্যালয় রিপোর্ট

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন