৫ই অক্টোবর, ২০২২ ইং, বুধবার, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনার টিকার বিষয়ে অধিদপ্তরের সর্বশেষ নির্দেশনা

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনার টিকার বিষয়ে অধিদপ্তরের সর্বশেষ নির্দেশনা

Dpe.gov.bd

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনার টিকা বিষয়ক প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর নির্দেশনা

দৈনিক বিদ্যালয় ডেস্কঃ এবার বৈশ্বিক মহামারী করোনা প্রতিরোধে দেশের ৫ থেকে ১১ বছরের শিশুদের করোনার টিকা দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে বাংলাদেশ সরকার। এরই মধ্যে এ কার্যক্রমের আওতায় করোনার টিকা বিষয়ক ‘সুরক্ষা অ্যাপ’ এ ৫ থেকে ১১ বছরের শিশুদের করোনার টিকা নেওয়ার জন্য নিবন্ধন করতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ৫টি নির্দশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক ও জুনিয়রবৃত্তির খবর : হতাশায় দেড়লাখ শিক্ষার্থী

১১ আগস্ট থেকে পরীক্ষামূলক এই করোনার টিকাদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে দেশের স্বাস্থ্য অধিদপ্তর।

৭ আগস্ট, রোববার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক মনীষ চাকুমা’র স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া ছাত্র-ছাত্রীদের জন্য পাঁচটি নির্দেশনা সম্পর্কে জানানো হয়েছে। নিম্নে সেই অতি প্রয়োজনীয় নির্দেশনাগুলো তুলে ধরা হলো:

১. প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকরা বিদ্যালয়ে পড়ুয়া যাদের বয়স ৫ থেকে ১১ বছর, সেই সকল শিক্ষার্থীদের অভিভাবকদের জানাবেন ও দ্রুততার সঙ্গে নিবন্ধনের অনুরোধ জানানোসহ প্রয়োজনীয় সহযোগিতা দেবেন।

২. যে সব ৫ থেকে ১১ বছর বয়সী শিক্ষার্থীর ডিজিটাল জন্ম নিবন্ধন, যা ১৭ ডিজিট বা ১৭ সংখ্যার নেই, তাদের জন্ম নিবন্ধন (ইউনিয়ন পরিষদ থেকে) সম্পন্ন করে (করোনার টিকা প্রদান সম্পর্কিত) “সুরক্ষা অ্যাপ” এ রেজিস্টেশন নিশ্চিত করতে হবে।

৩. এছাড়া সহকারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা (এইউইও) স্ব-স্ব ক্লাস্টারের আওতাধীন বিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের টিকার নিবন্ধন নিশ্চিত করতে প্রয়োজনীয় সহায়তা ও তদারকীর কার্যক্রম হাতে নেবেন।

৪. উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা (ইউইও) তার আওতাধীন উপজেলার শিক্ষার্থীদের টিকা নিবন্ধন কার্যক্রমের অগ্রগতি দৈনিকভিত্তিতে তদারকি করবেন। এবিষয়ে কোনো সমস্যা থাকলে সমাধানের চেষ্ঠা করবেন ও উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও সংশ্লিষ্টদের সঙ্গে নিবিড় যোগাযোগ রক্ষা করবেন।

৫. বিভাগীয় উপ-পরিচালক (ডিডি) ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তরা (ডিপিইও) সার্বিক বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তত্ত্ববধান করবেন ও তার আওতাধীন অধিক্ষেত্রে টিকা নিবন্ধন ও টিকাদান ব্যবস্থাপনা সুসম্পন্ন করার লক্ষ্যে প্রয়োজনীয় নির্দেশনা দেবেন। এছাড়া এর পাশাপাশি সবধরনের সহায়তা দেওয়াসহ সার্বিক সমন্বয় কার্যক্রম হাতে নেবেন মর্মে গুরুত্বপূর্ণ নির্দেশনা জারী করা হয়েছে।

দৈনিক বিদ্যালয় রিপোর্ট : প্রাথমিক, মাধ্যমিক, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ দেশ, বিদেশের শিক্ষা ও নিয়োগ, চাকরি বিষয়ক আপডেট নিউজ পেতে “দৈনিক বিদ্যালয়” এর ফেসবুক পেইজ “দৈনিক বিদ্যালয়” লিখে পেইজের লাইক বা ফলো বাটনে চাপ দিয়ে রাখতে পারেন।

পেইজের লাইক বা ফলো বাটনে চাপ দিয়ে রাখলে পরবর্তীতে শিক্ষা বিষয়ক নিউজ নিউজ হলেই তা আপনার সামনে আসবে। ‘দৈনিক বিদ্যালয়’ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চাকরি ও বেতন বিষয়ক সকল নিউজ অতী গুরুত্ব সহকারে প্রকাশ করে। তাই আপনি যদি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বা অভিভাবক হয়ে থাকেন তাহলে শিক্ষার্থী বা আপনার সন্তানের উপবৃত্তি, লেখাপড়া, সিলেবাস ইত্যাদি সম্পর্কে বিস্তারিত খোঁজ রাখতে “দৈনিক বিদ্যালয়” এর নিউজ পড়ার বিকল্প নেই।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন