৫ই অক্টোবর, ২০২২ ইং, বুধবার, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

প্রাথমিক শিক্ষকদের অনলাইন বদলী ও আইপেমিস (IPEMIS) নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশনা জারি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের

প্রাথমিক শিক্ষকদের অনলাইন বদলী ও IPEMIS নিয়ে পূনরায় নির্দেশনা

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক অনলাইন বদলি ও IPEMIS

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬ থেকে গত রোববার জারিকৃত এক আদেশে মোঃ মুহিবুর রহমান, মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) প্রাথমিক শিক্ষা অধিদদপ্তরের ইন্টিগ্রেটেড সফটওয়্যার ‘IPEMIS’ এ এন্ট্রি বা হালনাগাদকৃত তথ্য সহকারি উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারগণ কর্তৃক চূড়ান্ত ভেলিডেশন বা বৈধতা প্রসংগে জানিয়েছেন যে,

শিক্ষক বদলীর আবেদন নেওয়া শুরু হয়েছে

প্রাথমিক শিক্ষকদের বদলির ক্ষেত্রে যেভাবে অনলাইনে আবেদন করতে হবে

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের করোনার টিকার বিষয়ে অধিদপ্তরের সর্বশেষ নির্দেশনা

প্রাথমিক ও জুনিয়রবৃত্তির খবর : হতাশায় দেড়লাখ শিক্ষার্থী

বিগত ৩১ মার্চ ২০২২ হতে IPEMIS শ্যস্তেম বা ইন্টিগ্রেটেড সফটওয়্যার সিস্টেম চালু করা হয়েছে এবং প্রাথমিক বিদ্যালয় পর্যায় হতে শুমারী তথ্য সহ সকল শিক্ষকের ডাটা হালফিলের জন্য শিক্ষকদের নির্দেশনা ও প্রদান করা হয়েছে।

এই IPEMIS সিস্টেমে সরকারি প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকগণের ব্যক্তিগত প্রোফাইল অন্তর্ভুক্ত আছে।

সেই আদেশে বিশেষভাবে উল্লেখ্য করা হয়েছে যে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর অতিসত্তর এ সিস্টেম হতে Online এ শিক্ষক বদলী কার্যক্রম চালু করতে যাচ্ছে। এ লক্ষে Online প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাদের বদলী সুষ্ঠুভাবে সম্পাদনের
জন্য প্রতিটি বিদ্যালয়ের অনুমোদিত পদ, কর্মরত শিক্ষক (প্রধান শিক্ষক, চলতি দায়িত্ব প্রাপ্ত প্রধান শিক্ষক, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক) সহ বর্তমান বছরের ছাত্রছাত্রী সংখ্যা, উপজেলা সদর হতে বিদ্যালয়ের দূরত্ব, প্রতিটি কর্মরত শিক্ষকের জন্ম তারিখ, জেন্ডার, ১ম যোগদানের তারিখ, বর্তমান বিদ্যালয়ের যোগদানের তারিখ, শিক্ষাগত যোগ্যতা ও প্রশিক্ষণ তথ্য হালফিল
থাকা এবং এ সকল তথ্য সংশ্লিষ্ট সহকারি উপজেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারগণ কর্তৃক চূড়ান্ত ভেলিডেশন বা বৈধতা থাকা অত্যাবশ্যক বলে উল্লেখ করা হয়েছে।

এসকল তথ্য সমুহ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদেরকে আগামী ১৭ আগস্ট তারিখের মধ্যে বর্ণিত তথ্য সঠিকভাবে হালফিল রাখার জন্য বিশেষভাবে নির্দেশ প্রদান করা হয়েছে উক্ত আদেশে।

এছাড়া এই IPEMiS এ তথ্য পূরণ যেহেতু প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইন বদলী বিষয়টির সাথে জড়িত এবং দ্রুতই সে বদলী কার্যক্রম শুরু হতে চলেছে, সেহেতু আদেশটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয়েছে।

উক্ত আদেশটি সদয় অবগতি ও কার্যার্থে প্রেরণ করা হয়েছে অতিরিক্ত মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক (পিইডিপি৪), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, পরিচালক (সকল), উপপরিচালক, ঢাকা/খুলনা/সিলেট/বরিশাল/ময়মনসিংহ/রাজশাহী/রংপুর/চট্টগ্রামে দায়িত্বপ্রাপ্তদেরকে।

এছাড়া এই আদেশ বাস্তবায়নের জন্য নির্ধারিত দায়িত্ব প্রদান করা হয়েছে উপজেলা শিক্ষা অফিসার সকল ও সহকারি উপজেলা শিক্ষা অফিসার সকলদেরকে।

উল্লেখ্যঃ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বহুল প্রতীক্ষিত অনলাইনে বদলির (পাইলটিং) কার্যক্রম শুরু হয়েছে। গত ২৯ জুন গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক ও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করেন। এবং দ্রুতই তথা আগস্ট মাসেই সারাদেশে বহুদিন বন্ধ থাকার পরে অনলাইন ভিত্তিক ও IPEMIS এর তথ্য ভিত্তিক বদলী কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

প্রিয় পাঠক, প্রাথমিক, মাধ্যমিক, কলেজ, বিশ্ববিদ্যালয় সহ দেশ, বিদেশের শিক্ষা ও নিয়োগ, প্রজ্ঞাপন, পরিপত্র, বদলি, চাকরি বিষয়ক সকল আপডেট নিউজ পেতে “দৈনিক বিদ্যালয়” এর ফেসবুক পেইজ “দৈনিক বিদ্যালয়” লিখে পেইজের লাইক বা ফলো বাটনে চাপ দিয়ে রাখতে পারেন।

পেইজের লাইক বা ফলো বাটনে চাপ দিয়ে রাখলে পরবর্তীতে শিক্ষা বিষয়ক নিউজ নিউজ হলেই তা আপনার সামনে আসবে। ‘দৈনিক বিদ্যালয়’ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চাকরি ও বেতন বিষয়ক সকল নিউজ অতীব গুরুত্বসহকারে প্রকাশ করে থাকে। তাই আপনি যদি প্রাথমিক,মাধ্যমিক বা কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ছাত্র বা অভিভাবক হয়ে থাকেন তাহলে শিক্ষার্থী বা আপনার সন্তানের উপবৃত্তি, লেখাপড়া, সিলেবাস ইত্যাদি সম্পর্কে বিস্তারিত খোঁজ রাখতে “দৈনিক বিদ্যালয়” এর নিউজ পড়ার বিকল্প নেই।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন