২৭শে নভেম্বর, ২০২২ ইং, রবিবার, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

২০২৩ এসএসসি এইচএসসি পরীক্ষা বিষয়ে নতুন সিদ্ধান্ত

এসএসসি / এইচএসসি পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক :: গত সময়ে করোনার সংক্রমণের কারণে দুই বছর ধরে কখনো পরীক্ষা ছাড়াই ফলাফল প্রকাশ করা হয়েছে, কখনো পরীক্ষা হলেও সব বিষয়ে হয়নি। তবে আগামী ২০২৩ সাল থেকে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে সবগুলো বিষয়ে।

২৮ সেপ্টেম্বর, বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। তবে এখানে উল্লেখ্য যে, সব বিষয়ে পরীক্ষা হলেও পূর্বঘোষণা অনুযায়ী, আগামী বছরের তথা ২০২৩ থেকে পরীক্ষাও হবে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির ভিত্তিতে।

সেই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০২৩ সালে এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বা আইসিটি পরীক্ষার পূর্ণ নম্বর নির্ধারিত হবে ৫০। তবে অন্যান্য প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া স্বাভাবিক সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষা হতো প্রতি বছর ফেব্রুয়ারি মাসের শুরুতে। এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো এপ্রিল মাসের শুরুতে। কিন্তু করোনার কারণে সব রুটিন এলোমেলো হয়ে গেছে।

জানা গেছে, এ অবস্থায় আগামী ২০২৩ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ের চেয়ে বড়জোর এক মাস পেছাতে পারে। তথা এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শুরু না হয়ে তার থেকে এক মাস পেছাতে পারে। অপরদিকে এইচএসসি পরীক্ষা এপ্রিলের গোড়ায় শুরু না হয়ে মাসখানেক পেছাতে পারে।

উল্লেখ্য : গত ১৫ সেপ্টেম্বর ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি তপন কুমার সরকার উপস্থিত সাংবাদিকদের পরীক্ষার সময় নিয়ে এসকল কথা বলেন।

-দৈনিক বিদ্যালয় | আর | আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন