২৭শে নভেম্বর, ২০২২ ইং, রবিবার, ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

আবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়া ও নতুন পরিকল্পনার বিষয়

শিক্ষামন্ত্রী দীপু মনি

নিউজ ডেস্ক : মাঝে মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা একটু বাড়লেও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হবে কিনা? এবিষয়ে বক্তব্য দিয়েছেন শিক্ষামন্ত্রী। বৃহস্পতিবার দুপুরে চাঁদপুরে মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২২ উপলক্ষে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মাঝে মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা একটু বাড়লেও এর প্রভাব শিক্ষা প্রতিষ্ঠানে পড়বে না!

বিশ্বে করোনা সংক্রমণের শীর্ষে ফ্রান্স, মৃত্যুতে যুক্তরাষ্ট্র
করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ৪৪৫ উল্লেখ করে
শিক্ষামন্ত্রী বলেন, করোনা টিকাগ্রহণের সাফল্যে বিশ্বে বাংলাদেশ পঞ্চম স্থানে রয়েছে। দেশের বেশিরভাগ মানুষ ও প্রায় সব শিক্ষার্থীকে আমরা টিকার আওতায় নিয়ে আসতে সক্ষম হয়েছি। এখন (প্রাথমিক বিদ্যালয়ের) ৫-১১ বছর বয়সী শিশুদেরও টিকার আওতায় নিয়ে আসা হচ্ছে। তিনি বলেন, মাঝে মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা একটু বাড়লেও আমরা আশা করছি শিক্ষাপ্রতিষ্ঠান এবং শিক্ষার্থীদের কোনো অসুবিধা হবে না। কারণ উল্লেখ করে তিনি বলেন, তারা এরই মধ্যে টিকা নিয়েছে এবং তারা সুরক্ষিত থাকবে বলে আমরা আশা করি। তবে টিকা দেয়া থাকুক বা না থাকুক আমাদের সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলাফেরা করতে বলছি।

শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে নতুন পরিকল্পনা জনালেন শিক্ষামন্ত্রী

এছাড়া দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিতর্ক চর্চা শুরু করতে চান বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শুক্রবার সকালে তিন দিনব্যাপী ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে এ কথা বলেন।

প্রাথমিক শিক্ষক বদলি নীতিমালা ২০২২ সংশোধন : দ্রুত আসছে সুযোগ

শিক্ষামন্ত্রী বলেন, বিতর্ক চর্চা প্রতিজন মানুষকে যুক্তিবাদী হতে শেখায়। শুধু বইয়ের ভিতর সীমাবদ্ধ না থেকে তার জ্ঞানের গভীরতা ও প্রসারতা বাড়াতে সহযোগিতা করে। তার চেয়ে বেশি হল, একটি মানুষকে পরামসহিষ্ণু হতে শিখায় এটি। তিনি বলেন, বিতর্কের মাধ্যমে জানা যায়, একটি বিষয়কে অনেক দিক থেকে বিবেচনা করার সুযোগ রয়েছে এবং অনেক রকমের যুক্তি রয়েছে পক্ষে ও বিপক্ষে।

এখানে উল্লেখ্য, জাতীয় পর্যায়ের এ বিতর্ক উৎসবে সারা দেশের ৩২টি বিশ্ববিদ্যালয়সহ প্রায় ১৫০ শিক্ষাপ্রতিষ্ঠানের দেড় হাজার বিতার্কিক অংশ নিয়েছেন। বিতার্কিকদের সঙ্গে শিক্ষকসহ প্রায় ৭ হাজার লোকের সমাগম হ এ উৎসবে।

এর আগে বৃহস্পতিবার ‘শুদ্ধ চিন্তা মুক্ত থাকুক যুক্তির আশ্রয়ে’এ স্লোগানে চাঁদপুরে বিতর্ক উৎসব শুরু হয়।

রোকন রোজা

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন