বাংলাদেশিদের জন্য পড়ালেখার দারুন সুযোগ দিল আরব আমিরাত সরকার

আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের জন্য বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) নিশ-২ শিক্ষা কার্যক্রম শুরু হচ্ছে।

চলতি মাসেই বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ভার্চুয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ম. আবু জাফর, বিশেষ অতিথি ছিলেন বাউবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন এবং দুবাই ও উত্তর আমিরাতের বাংলাদেশের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

ইন্টারন্যাশনাল একাডেমিক প্রোগ্রাম উইংয়ের যুগ্ম পরিচালক এমএস সঙ্গীতা মোরশেদে এই অনুষ্ঠানে সঞ্চালকের ভূমিকা পালন করেন। এতে বক্তব্য রাখেন বাউবির ওপেন স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিনা ইয়াসমিন, সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের ডিন অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম এবং রেজিস্ট্রার ড. ম. শফিকুল আলম।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) পরিচালিত বহির্বাংলাদেশ শিক্ষা পদ্ধতিতে বাংলাদেশি প্রবাসীরা অংশগ্রহণ করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে দূরশিক্ষণ পদ্ধতিতে এসব প্রোগ্রাম পরিচালিত হবে। এসব প্রোগ্রামে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় ভর্তির সুযোগ দেওয়া হবে।

দুবাইয়ের সাপ্তাহিক ছুটির দিনে অনলাইনে টিউটোরিয়াল ক্লাস এবং পরীক্ষা অনুষ্ঠানের ব্যবস্থা করা হবে। প্রোগ্রামে অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের ইন্টারনেট সংযোগসহ ফোন, ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার প্রয়োজন হবে।

শিগগিরই প্রবাসীদের মাঝে ভর্তির পদ্ধতি ও লিংক শেয়ার করা হবে বলে জানানো হয়েছে।

READ MORE  সংযুক্ত আরব আমিরাতে প্রিয় অভিনেতার সঙ্গে ক্যামেরাবন্দি জয়া আহসান