আমিরাত প্রবাসী হাফেজ মোহাম্মদ জামাল সিআইপি নির্বাচিত

আরব আমিরাত

বৈধ চ্যানেলে সর্বাধিক রেমিট্যান্স প্রেরণের মর্যাদায় কমার্শিয়াল ইম্পর্ট্যান্ট পার্সন (সিআইপি) নির্বাচিত হয়েছেন আরব আমিরাত প্রবাসী বিশিষ্ট ব্যবসায়ী হাফেজ মোহাম্মদ জামাল। তার বাবার নাম সামছুল আলম। বাড়ি চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার সরফভাটা গ্রামে।

দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় গত ২০ ডিসেম্বর সরকার ঘোষিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে ’২২ সালের জন্য সর্বাধিক বৈদেশিক মুদ্রা প্রেরণকারী অনিবাসী বাংলাদেশিদের সিআইপি-এনআরবি ক্যাটাগরিতে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে স্বীকৃতি দিয়েছেন। এতে হাফেজ মোহাম্মদ জামালসহ ৭৫ জন অনাবাসী বাংলাদেশি এ সিআইপি মর্যাদা লাভ করেন।

প্রসঙ্গতঃ হাফেজ মোহাম্মদ জামাল আরব আমিরাতে একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। তার প্রতিষ্ঠিত স্বনামধন্য ম্যানপাওয়ার সল্যুশন কোম্পানি আরাবকো গ্রুপ ’১২ সালে যাত্রা শুরু করে বর্তমানে আমিরাতের সিভিল ইলেকট্রিক্যাল মেকানিক্যাল সেক্টরে দক্ষ জনশক্তি সৃষ্টি এবং সরবরাহে একটি বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান হিসেবে পরিণত হয়েছে। বর্তমানে তার কোম্পানিতে জনশক্তির পরিমাণ ৩ হাজার ৫শ’র বেশি।

হাফেজ মোহাম্মদ জামাল বলেন, কোম্পানির প্রতিষ্ঠালগ্ন থেকেই আমিরাতে সাধারণ শ্রমিক ক্যাটাগরিতে বাংলাদেশিদের চাকরি ভিসা বন্ধ থাকার প্রতিকূলতা সত্ত্বেও দেশটির নির্মাণ সেক্টরে সরকারি-বেসরকারি গ্রাহকদের কাছে আমরা আস্থাভাজন হতে পেরেছি।

তবে যথাযথ কুটনৈতিক তৎপরতার মাধ্যমে বাংলাদেশিদের ভিসার দ্বার পুরোপুরিভাবে অবমুক্ত করা গেলে আমাদের প্রবাসীদের ব্যবসার পরিধি আরো বৃদ্ধি করা যেত এবং তাতে দেশের রেমিট্যান্স প্রবাহে আমরা আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারতাম।

তিনি এ ব্যাপারে সরকারের নীতিনির্ধারক মহলের সুদৃষ্টি আকর্ষণ করেন। উল্লেখ্য, ইতঃপূর্বে আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে হাফেজ মোহাম্মদ জামাল প্রবাসী কল্যাণমন্ত্রীর হাত থেকেও শীর্ষ প্রবাসী বাংলাদেশি রেমিটার্স হিসেবে সম্মাননা অর্জন করেন।

READ MORE  বিশ্ববাজারে কমলো স্বর্ণের দাম