প্রবাসীরা সাবধান পহেলা জানুয়ারি থেকে কঠোর অভিযান

ওমান

বছরের শুরু থেকেই অবৈধ প্রবাসীদের ধরতে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছে ওমানের শ্রম মন্ত্রণালয়ের ইনস্পেকশন টিম। এলক্ষ্যে ইতোমধ্যেই যৌথ সমঝোতা স্বাক্ষরের মাধ্যমে নতুন ইউনিট তৈরি করে লোকবল বাড়ানোর ব্যবস্থা নেয়া হয়েছে।

জানা গেছে, আগামী পহেলা জানুয়ারি থেকে শ্রম মন্ত্রণালয়, রয়েল ওমান পুলিশ ও সিকিউরিটি সার্ভিস যৌথভাবে দোকানপাট, বিভিন্ন কনস্ট্রাকশন ফিল্ড এবং প্রবাসীদের অন্যান্য কর্মস্থলে অভিযান চালাবে। কাগজপত্র পরীক্ষা নিরীক্ষার পর অবৈধভাবে কাজ করা শ্রমিক ও প্রবাসীদের আটক করা হবে। এছাড়া অবৈধ এসব শ্রমিককে ৪০০ রিয়াল এবং কফিল ও নিয়োগকর্তাকে এক হাজার রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে। এমনকি এক থেকে তিন মাস পর্যন্ত জেলহাজতসহ বাতিল হবে ভিসাও।

নতুনভাবে ব্যাপকমাত্রার এই অভিযানের খবর ছড়াতেই প্রবাসীদের ভেতর উদ্বেগ উৎকণ্ঠা ছড়িয়ে পড়ে। ছোট ব্যবসায়ী থেকে কর্মী সকলেই ১ তারিখের পরে কি হবে তা নিয়ে বেশ উদ্বিগ্ন। ফ্রি ভিসায় যাওয়া কর্মীরা আছেন সবচাইতে বেশি দুশ্চিন্তায়।

তবে এ খবরে চিন্তার কারণ নেই জানিয়ে কমিউনিটি নেতারা বলছেন, ওমান সরকার যতবার বিভিন্ন আইন করেছে বা অভিযান চালিয়েছে ততবারই দেশটিতে বাংলাদেশিদের ব্যবসা-বাণিজ্য আরও বেড়েছে। তবে বাঙালিদের আইনের প্রতি শ্রদ্ধা করার প্রবণতা খুবই কম। বৈধ হওয়ার জন্য ওমান সরকার অনেক সুযোগ রেখেছে। তাই সবাইকে যতদ্রুত সম্ভব বৈধ কাজ খুঁজে নিতে হবে। তবেই নিরাপদে নিশ্চিন্তে ওমানে বসবাস করা যাবে।

READ MORE  ওমানে গালফ একচেঞ্জ গোল্ড কাপের শিরোপা জিতলো বারকা এফসি