প্রবাসীদের সম্মানে দেশে প্রথম জাতীয় প্রবাসী দিবস উদযাপন

NEWS

৩০ ডিসেম্বর, জাতীয় প্রবাসী দিবস। ‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’– প্রতিপাদ্যে শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে প্রবাসী দিবসের বিশেষ অনুষ্ঠান।

নানা আয়োজনের মধ্য দিয়ে প্রথমবারের মতো দিনটি উদযাপনের উদ্যোগ নেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। শনিবার দিবসের উদ্বোধনী পর্বে মন্ত্রী ইমরান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আহমেদ মুনিরুছ সালেহীন।

বর্তমানে ১৭০টিরও বেশি দেশে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি আত্মমর্যাদা নিয়ে কাজ করছে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তার বক্তব্যে বলেন, কিভাবে প্রবাসীদের আরও সুযোগ সুবিধা দেয়া যায় এবং তাদের দাবী দাওয়া পূরণ করা যায় তা নিয়ে সরকার কাজ করে যাচ্ছে।

দেশে আসা রেমিট্যান্সের পরিমাণ নিয়ে আক্ষেপ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গরিব শ্রমিকেরাই দেশে বেশি পয়সা পাঠায়। যারা একটু শিক্ষিত যারা টাকা-পয়সা কম পাঠান।

নিজের বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, বর্তমান সরকারের নানাবিধ পদক্ষেপের কারণে ধীরে ধীরে রেমিট্যান্সের অবস্থার বেশ উন্নতি হয়েছে। আয়োজনে অনিবাসী বাংলাদেশি সিআইপিদের সম্মাননা দেয়ার পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনও করা হয়।

এছাড়া দিবসটি উদযাপন উপলক্ষ্যে বিমানবন্দরের প্রবাসী কল্যাণ প্রধান ডেস্কের সামনে এবং আন্তর্জাতিক আগমনের গেইটে বিদেশগামী এবং প্রত্যাগত ৫০০ প্রবাসী কর্মীদের ফুলেল সংবর্ধনা দেওয়া হয়।

READ MORE  OPERATION SANDMAN Now Activated – Saudi Arabia Announces END Of Dollar Dominance In Global Oil Trade … The Dominoes Begin To Fall On The US Empire