প্রবাসীদের জন্য নতুন বছরের সুখবর

প্রবাস

নতুন বছরে শ্রমিকদের সুখবর দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। দেশটি বেতন কাঠামো নিয়ে এবার সুখবর দিয়েছে। যার আওতায় রয়েছেন বাংলাদেশিরাও। এর ফলে বাংলাদেশিরাও এ সুখবর পেয়েছেন। গত সপ্তাহের গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কুয়েতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী মোহাম্মদ আল আইবান কর্মীদের বেতনসংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছেন। নির্দেশনায় তিনি গৃহকর্মীদের জন্য সর্বোচ্চ বেতন নির্ধারণ করে দিয়েছেন।

নতুন করে জারি করা এ নির্দেশনাটি দেশটির প্রথম উপপ্রধানমন্ত্রী শেল তালাল খালেদ আল আহমদ আল জাবের আল সাবাহর সুপারিশে নেওয়া হয়েছে। এজন্য দেশটির মিনিস্ট্রিয়াল রেজুলেশনের ১০২/২০২২ সংশোধন করা হয়েছে। এ ছাড়া নিয়োগ ফিতে ভ্রমণের খরচ অন্তর্ভুক্ত করা হয়েছে।

নতুন করে জারি করা নির্দেশনায় এশিয়া এবং আফ্রিকান গৃহকর্মীদের বেতন কাঠামো নির্ধারণ করা হয়েছে। এর ফলে এশিয়ান দেশগুলোর গৃহকর্মীরা সর্বোচ্চ ৭৫০ কুয়েতি দিনার বেতন পাবেন। যা বাংলাদেশি টাকায় প্রায় দুই লাখ ৬৭ হাজার ৯৫৮ টাকা। এ ছাড়া আফ্রিকান গৃহকর্মীরা ৫৭৫ কুয়েতি দিনার এবং স্পন্সর ভিসায় স্পেশাল পাসপোর্টধারীরা সর্বোচ্চ ৩৫০ কুয়েতি দিনার বেতন পাবেন।

READ MORE  ভিসা ছাড়াই এবার বিশ্বের যে ৪২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা