মাধ্যমিক বিদ্যালয়ে চালু হচ্ছে ভোকেশনাল : ৪ ধরনের শিক্ষক পদ সৃষ্টি

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: যে সকল স্কুল সমুহ বিশেষায়িত নয়; সাধারণ ধারার মাধ্যমিক বিদ্যালয় সমুহে চালু হতে যাচ্ছে ভোকেশনাল কোর্স।

আর এ জন্যই মাধ্যমিক বিদ্যালয় সমুহের জনবল কাঠামোতে আরও চার ধরনের চারজন করে নতুন শিক্ষকের পদ সৃষ্টি করা হয়েছে। আর সে পদ সমুহ হলঃ ভোকেশনাল কোর্সের জন্য মাধ্যমিক বিদ্যালয়ের দুইটি ট্রেড ইন্সট্রাক্টর (প্রশিক্ষক) পদ ও দুইটি ট্রেড অ্যাসিসটেন্ট পদ সৃষ্টি করা হয়েছে।

নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০২১ বলা হয়েছে, শিক্ষা মন্ত্রণালয়ের তালিকাভুক্ত প্রতিষ্ঠান সমুহে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স অনুমোদন প্রাপ্ত ও চালু থাকা সাপেক্ষে জনবল কাঠামোতে দুইটি ট্রেড ইন্সট্রাক্টর পদ সৃষ্টি করা হয়েছে।

এছাড়া আরও বলা হয়েছে, মোট ১২টি ট্রেডের মধ্যে অনুমোদন ও চালু থাকা ২টি ট্রেডের জন্য এ দুইটি পদ সৃষ্টি করা হয়েছে। আর সে ট্রেড সমুহ হলো, ১. ফুড প্রসেসিং, ২. সিভিল কনস্ট্রাকশন, ৩. জেনারেল ইলেক্ট্রিকাল ওয়ার্কস, ৪. জেনারেল ইলেক্ট্রনিক্স ওয়ার্কস, ৫. ড্রেস মেকিং, ৬. রেপ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং, ৭. প্লাম্বিং অ্যান্ড পাইপ ফিটিং, ৮. ওয়েল্ডিং অ্যান্ড ফ্যাব্রিকেশন, ৯. টুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট এবং বিউটিফিকেশন।   

এছাড়া একইভাবে শিক্ষা মন্ত্রণালয় আওতাধীন তালিকাভুক্ত প্রতিষ্ঠানে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স অনুমোদন প্রাপ্ত ও চালু থাকা সাপেক্ষে জনবল কাঠামোতে ২টি ট্রেড এ্যসিসটেন্ট পদ সৃষ্টি করা হয়েছে। এ ১২টি কোর্সের মধ্যে যেকোন দুইটি ট্রেডের জন্য এ পদ দুইটি সৃষ্টি করা হয়েছে। 

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে ২৮ মার্চ প্রকাশিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামোতে নতুন এ ৪টি পদের কথা তুলে ধরা হয়েছে।

-ডিবি আর আর।

আরও পড়ুন :: প্রধান শিক্ষক হতে এখন থেকে নতুন যোগ্যতা

শিক্ষক নিবন্ধনধারীদের জন্য ৫৪ হাজার পদে গণবিজ্ঞপ্তি প্রকাশ : পঁয়ত্রিশোর্ধ্বদের জন্য সুযোগ

মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের সহকারী গ্রন্থাগারিকরা পাচ্ছেন সহকারী শিক্ষকের মর্যাদা

READ MORE  ষষ্ঠ থেকে নবম শ্রেণির এ্যাসাইনমেন্ট : দশম সপ্তাহ

বেতন বন্ধ হয়ে যাচ্ছে ৯০ হাজার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের

Leave a Comment