২৯শে অক্টোবর, ২০২০ ইং, বৃহস্পতিবার, ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

সকল শিক্ষক ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার সিস্টেমে বেতন পাবেন

দৈনিক বিদ্যালয় ডেস্ক: শিক্ষকদের দেরিতে পাওয়া বেতন ভোগান্তির হাত থেকে রক্ষা করতে সরকার এক দারুন পদক্ষেপ নিতে চলেছে। এখন থেকে ইএফটি বা ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার সিস্টেমে বেতন পাবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। এই পদ্ধতিতে গভর্নমেন্ট টু পারসন পদ্ধতিতে শিক্ষকদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি বেতন ঢুকবে। খুব দ্রুতই এই সিস্টেম চালু হতে চলেছে শিক্ষকদের ভোগান্তি লাঘবের জন্য। বাংলাদেশ সরকারের কেন্দ্রীয় ব্যবস্থার অংশ হিসেবে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা এই সুবিধা পেতে চলেছেন।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন বলেন, শিগগিরই ইএফটির মাধ্যমে শিক্ষকদের ব্যাংক হিসাবে টাকা পৌঁছানোর ব্যবস্থা সম্পন্ন হবে।

বর্তমানে শিক্ষকরা ম্যানুয়াল পদ্ধতিতে বেতন-ভাতা পেয়ে আসছে। যে কারণে শিক্ষকদের প্রায় প্রতিমাসে বিশেষ করে উৎসব কালীন সময়ে বেতন-ভাতা বেশি দেরি হয়ে। বর্তমান এই পদ্ধতিতে প্রধান শিক্ষকবৃন্দ সহকারী শিক্ষক ও নিজের জন্য বেতন বিল তৈরি করে থাকেন। এরপর বিদ্যালয়ের এস.এম.সি সভাপতির প্রতিস্বাক্ষর ও সহকারী উপজেলা শিক্ষা অফিসারের স্বাক্ষর নিতে হয়।

উপজেলা শিক্ষা অফিসার স্বাক্ষর শেষে সেই বেতন বিল জমা হয় উপজেলা হিসাব রক্ষণ অফিসারের কার্যালয়ে। সবশেষ উপজেলা হিসাব রক্ষণ অফিস বেতন বিল পাস করে নির্দিষ্ট ব্যাংকে পাঠান। তারপর ব্যাংকের কর্মকর্তারা যাচাই-বাছাই করে শিক্ষকদের হিসাবে টাকা ট্রান্সফার করেন। এরপর এই দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষকরা বেতন পেতে সক্ষম হন ব্যাংক থেকে।

অনেক সময় শোনা যায় ঈদ-পূজার মাত্র একদিন বাকি অথচ শিক্ষকরা এখনো বেতন পান নি! এই ইএফটি সিস্টেমের সরকার থেকে সরাসরি ব্যক্তি পদ্ধতি (গভর্মেন্ট টু পারসন) শিক্ষকদের বহুদিনের ম্যানুয়ালি বেতন প্রাপ্তি পদ্ধতির অবসান ঘটাবে এবং নতুন যুগের সুচনা করবে।

বাংলাদেশে এস.এস.সি ও এইচ.এস.সি লেভেলের শিক্ষার্থীদের বৃত্তির কার্যক্রম চালু হয়েছে শুধুমাত্র ইএফটির মাধ্যমে। এখানে সুখের খবর হল, বেসরকারি শিক্ষকদের বেতন ও ইএফটির মাধ্যমে অ্যাকাউন্টে পাঠানো হবে বলে জানা গেছে। এছাড়া সরকারি সকল কর্মচারীদের ও ইএফটি পদ্ধতিতে জিটুপি দেওয়া হবে বলেও জানা গেছে।

উল্লেখ্যঃ এই পদ্ধতি চালু হলে শিক্ষকদের বেতন প্রাপ্তি ভোগান্তি পুরোপুরিভাবে কমে আসবে। শিক্ষকরা প্রয়োজনে মাসের শুরুতে ও উৎসবের আগে ঠিক সময়ে ব্যাংকের মাধ্যমে বেতন হাতে পেতে সক্ষম হবেন।

প্রাথমিকে ৩২ হাজার শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের জন্য চুক্তি সম্পাদন

৯.৩.১৪ থেকে টাইমস্কেল পাবেন না প্রাথমিক শিক্ষকরা : পরিপত্র জারি

প্রাথমিকের সহকারী শিক্ষকদের ১৩ তম গ্রেড প্রাপ্তির সর্বশেষ খবর

দৈনিক বিদ্যালয়ের নিউজ খুজে পেতে dainikbidyaloy.com লিখে গুগলে সার্চ দিন। অটোমেটিকালি নিউজের নোটিফিকেশন আপনার কাছে পৌছাতে সাবস্ক্রাইব বাটনে চাপ দিন।

ডিবি আর আর।

ফেসবুকে লাইক দিন