২৩শে অক্টোবর, ২০২১ ইং, শনিবার, ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

নতুন কারিকুলামে ট্রেনিং : প্রযুক্তিগত দক্ষতা ছাড়া শিক্ষকতা করা যাবেনা

দৈনিক বিদ্যালয় ডেস্ক : বর্তমান থিওরিকাল গতানুগতিক পাঠ্যক্রম থেকে বের হয়ে এসে আগামী জানুয়ারি ২০২২ সালে যে পাঠ্যক্রম আসছে সেই কারিকুলামের ১ম উদ্দেশ্যই হচ্ছে সার্টিফিকেট নির্ভর এবং পরীক্ষা নির্ভর যে শিক্ষা তা থেকে বের হয়ে আসা।

এক্ষেত্রে ২০২১ সালে শিক্ষকদের যোগ্যতা উন্নয়ন করতে হবে। ২০২১ সাল অন্তর্বর্তিকালীন বছর। পেন্ডামিক সিচুয়েশন আমাদেরকে শিখিয়ে দিচ্ছে টেকনোলজির বাইরে যাওয়ার কোন সুযোগ নাই।

২০২২ সালের নতুন কারিকুলাম বা পাঠ্যক্রমের কিছু বিষয়ে ২০২১ সালেই শিক্ষকদেরকে প্রশিক্ষিত করা হবে।

আশা করা যাচ্ছে, সেই প্রশিক্ষণ আগামী জানুয়ারি ২০২১ থেকেই শুরু হবে। আমাদেরকে ব্যাঙ লাফ দিতে হবে। পুরোনোকে স্কীপ করতে হবে। স্কীপ করতে হবে পুরোনো চিন্তা-চেতনাকেও। ইয়া মোটা লেকচার, এই প্রশ্নগুলি শিখে আসবে, সেই প্রশ্নগুলি পরীক্ষার জন্য খুব ইম্পোর্টান্ট ইত্যাদিকে স্কীপ করতে হবে।

আরও পড়ুন: উপবৃত্তির জন্য নগদ পোর্টাল উন্মুক্ত : শিক্ষকদের জন্য নির্দেশনা

শিক্ষকদের বিদ্যালয়ে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়ে পরিপত্র জারি অধিদপ্তরের

শিক্ষকদের শিক্ষার্থীর ভেতরের লালিত স্বপ্নকে বের করে আনতে তাকে উৎসাহ, উদ্দীপনায় সহযোগিতা করতে হবে। সার্টিফিকেট বা রেজাল্টের পরিবর্তে কাজ করার যোগ্যতা অর্জনে তাকে সহযোগিতা করতে হবে।

কারিকুলাম এমনভাবে আসছে শিক্ষার্থী এস.এস.সি, এইচ এস সি পাশের পর শিক্ষার্থী আর বলবেনা আমার কাছে এ+ সার্টিফিকেট আছে; সে বলবে আমি এই কাজ পারি এবং শিক্ষার্থী সেই কাজটি করে দেখাতে ও পারবে। এজন্য ২০২২ সালের কারিকুলাম সম্পর্কে জানতে হবে।

কেমন হবে আগামীর নতুন কারিকুলামঃ

এক্ষেত্রে দুটি মৌলিক পরিবর্তন আসছে।

১. টিচিং ও লার্নিং এ পরিবর্তন আসছে।

২. এ্যাসেসমেন্ট এ পরিবর্তন আসছে।

শিক্ষক ও শিক্ষার্থীদের মনের শক্তি ও সাহস সঞ্চয় করে প্রস্তুতি নিতে হবে। 

(a2i এর সংযুক্ত কর্মকর্তার সহযোগী অধ্যাপক, মোহাম্মদ কবির হোসেনের বক্তব্য থেকে)

শিক্ষার খবর জানতে dainikbidyaloy.com লিখে সার্চ দিন। শিক্ষার প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পত্রিকার সাথে থাকুন, শিক্ষার খবরের সাথে থাকুন।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন