২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের জন্য ডিপার্টমেন্টাল ‘আইডি কার্ড’ আসছে

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর : একটি নমুনা আইডি কার্ড (ছবি এডিটেড)

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: শিক্ষকরা বহু আগে থেকেই কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে আসছিল প্রাথমিক শিক্ষকদের জন্য ডিপার্টমেন্টাল আইডি কার্ডের জন্য। বিষয়টি চলমান লকডাউনকালীন সময়ে আরো গুরুত্ব পায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে এটি নিয়ে শিক্ষকদের বিভিন্ন গ্রুপগুলোতে পোস্ট ও পোস্টের সমর্থনে সহমত পোষণ করতে দেখা গেছে।

শেষে এই বিষয়টি নিয়ে পদক্ষেপ নিতে দেখা গেছে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি, মো. আবুল কাশেমকে। তিনি এবিষয়টি নিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক, আলমগীর মুহম্মদ মনসুরুল আলমের সাথে কথা বলা এই কার্ডের নমুনা জমা দেওয়া শেষে জানান, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সকল শিক্ষকের পরিচয়পত্র বা আইডি কার্ড সরবরাহের জন্য প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকের কাছে নমুনা জমা দেওয়া হয়েছে।

এছাড়া শিক্ষকদের পক্ষে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি এই অভিন্ন আইডি কার্ডের নমুনা জমা দিয়েছে বলে মঙ্গলবার, ২০ এপ্রিল সন্ধ্যায় সংগঠনটির সভাপতি মো. আবুল কাসেম তথ্যটি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মহাপরিচালকের সঙ্গে শিক্ষকদের সকলের জন্য অভিন্ন আইডি কার্ড করার বিষয়ে কথা হয়েছে এবং তিনি আশ্বাস দিয়েছেন শিক্ষকদের আইডি কার্ড দেওয়ার বিষয়ে। তিনি আরও জানান, এই আইডি কার্ড কিরতে কয়েক ধরনের নমুনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, চলমান লকডাউনে শিক্ষার্থীদের তথ্য সংগ্রহসহ বিভিন্ন জরুরি প্রয়োজনে বের হলে আইডি কার্ড দেখতে চেয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। কিন্তু শিক্ষকরা তা দিতে না পারায় বিষয়টি নিয়ে বিব্রত অবস্থায় পড়েন দেশের শিক্ষকরা।

এবিষয়ে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আরও বলেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এই কার্ড দ্রুত দেওয়া সম্ভব না হলে, জেলা বা উপজেলায় অভিন্ন নমুনা কার্ড অনুমোদন দিয়ে পাঠানো হলে সেখান থেকে শিক্ষকরা আইডি কার্ড সংগ্রহ করে নিতে পারেন। এবিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে অনলাইনের মাধ্যমে আইডি কার্ডের নমুনা পাঠানো হয়েছে। সেই নমুনা অনুযায়ী ওয়েবসাইট থেকে শিক্ষকরা নিজের তথ্য দিয়ে আইডি কার্ড সংগ্রহ করতে পারবেন। এমন ব্যবস্থা নিতে পারবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

এ বিষয়ে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি – ১২০৬৮ এর সভাপতি মোহাম্মদ শামছুদ্দীন মাসুদের কাছে মুঠোফোনে জানতে চাওয়া হলে তিনি বলেন, শিক্ষকদের জন্য ডিপার্টমেন্টাল আইডি কার্ড খুবই জরুরী। এটি শিক্ষকদের অফিসিয়াল দায়িত্ব পালন ও জরুরি পরিস্থিতিতে চলাফেরায় সহযোগিতা করবে। এটির ব্যাবস্থা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিনীত অনুরোধ জানাচ্ছি।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন