মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের শিক্ষক কর্মচারীরা পদোন্নতি পেয়ে উচ্চতর গ্রেডে বেতন পাবেন

মাধ্যমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: ইতিমধ্যে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে চাকুরীরতদের জন্য সিনিয়র শিক্ষক পদ সৃষ্টি করা হয়েছে।

এপদে সহকারী শিক্ষকদের চাকরির বয়স ১০ বছর পূর্ণ হলে পদোন্নতি দেয়া হবে। ৯ম গ্রেডের এই পদের জন্য ১০ম গ্রেডে প্রযোজ্য ডিগ্রি বা স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে বলে সংশোধিত এমপিও নীতিমালায় উল্লেখ করা হয়েছে।

গত ২৯ মার্চ ২০২১ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এই নীতিমালা জারি করা হয়েছে।

সেই নীতিমালার ১১ অনুচ্ছেদের ৮ নং ধারায় বলা হয়েছে যে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত সহকারী শিক্ষকরা প্রথম এমপিওভুক্তির তারিখ হতে ১০ বছর সন্তোষজনক চাকুরীর সময়সীমা পূর্ণ হলে ১০ম গ্রেড থেকে ৯ম গ্রেডে উচ্চতম স্কেলে বেতন গ্রেড প্রাপ্য হবেন এবং পদোন্নতি পেয়ে সেই শিক্ষক সিনিয়র শিক্ষক হিসেবে উন্নীত হবেন।

এরপর পরবর্তী ৬ বছর পর একইভাবে পরবর্তীতে উচ্চতর বেতন গ্রেড প্রাপ্ত হবেন। কিন্তু এক্ষেত্রে শর্ত হল উল্লেখিত স্কেল প্রাপ্তির ক্ষেত্রে একই স্কেলে যথাক্রমে ১০ বছর ও ৬ বছর চাকরির বয়স পূর্ণ হতে হবে এবং কোনো শিক্ষক-শিক্ষিকার বিরুদ্ধে বিভাগীয় মামলা থাকলে তিনি উচ্চতর গ্রেড প্রাপ্য হবেন না।

সেই নীতিমালায় আরও বলা হয়েছে, এক্ষেত্রে কোনো শিক্ষকের ১০ বছর পূর্ণ হলেও ১০ম গ্রেড স্নাতকোত্তর ডিগ্রি না থাকলে তিনি সিনিয়র শিক্ষক হিসেবে পদোন্নতি পাবেন না এবং জাতীয় বেতন স্কেলের ৯ম গ্রেড প্রাপ্তির পরবর্তী ৬ বছর পর একইভাবে উচ্চতর গ্রেডে বেতন পাবেন।

তবে বেসরকারি শিক্ষকদের স্কেল প্রাপ্তির ক্ষেত্রে একই স্কেলে যথাক্রমে ১০ বছর ও ৬ বছর চাকুরীর বয়স পূর্ণ হতে হবে। এক্ষেত্রে শিক্ষক চাকুরী কালীন দুটির বেশি উচ্চতর গ্রেড বা টাইম স্কেল পাবেন না।

এক্ষেত্রেও যাদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারিত চাওয়ার চেয়ে কম থাকবে তারা উচ্চতর স্কেল বা গ্রেড হিসেবে গণনাযোগ্য হবে না এবং কারও বিরুদ্ধে মামলা থাকলে তিনি উচ্চতর গ্রেড প্রাপ্তির জন্য বিবেচিত হবেন না।

READ MORE  মাধ্যমিক ও কলেজ শিক্ষকদের মার্চের এমপিওর চেক ছাড়

এছাড়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীরাও শিক্ষকদের মতো চাকরি জীবনের ১০ বছর সন্তোষজনক হলে পরবর্তী উচ্চতর বেতন গ্রেড পাবেন। পরবর্তী ৬ বছর পর একইভাবে পরবর্তী উচ্চতর বেতন প্রাপ্য হবেন। তবে সেই কর্মচারীর সার্বিক চাকুরী জীবনে দুটির বেশি উচ্চতর গ্রেড বা টাইমস্কেল দেয়া হবে না।

শিক্ষার সকল খবর জানতে ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পোর্টালে নিয়মিত চোখ রাখুন। শিক্ষা ও চাকুরী বিষয়ক সকল খবর সম্পর্কে আপডেটেড থাকুন।

ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *