চাকুরীজীবীদের মাতৃত্বকালীন ছুটির বিশেষ সুবিধা বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

চাকুরীর বিধান

ডিবি ডেস্ক :: প্রথম নিয়োগের ক্ষেত্রে মাতৃত্বকালীন ছুটি সংক্রান্ত এক গুরুত্বপূর্ণ প্রজ্ঞাপন জারি করা হয়েছে ২১ এপ্রিল, বুধবার ২০২১ তারিখে।

যে প্রজ্ঞাপনটি রাষ্ট্রপতির আদেশক্রমে মােঃ গােলাম মােস্তফা, অতিরিক্ত সচিবকর্তৃক প্রকাশ করা হয়। এবং এটি বাংলাদেশ গেজেট হিসাবে প্রকাশিত।

এই প্রজ্ঞাপনে সরকারি চাকুরীতে যোগদান এর আগেই যে সকল নারী চাকুরীজীবির সন্তান প্রসব হবে। এবং চাকুরীতে নিয়োগ পাওয়ার সময় যদি সেই সন্তানের বয়স ছয় মাসের কম হয়। এই প্রজ্ঞাপনে তাদের জন্য বিশেষ সুবিধা বা ছুটির ব্যবস্থা করা হয়েছে। পূর্বের বাংলাদেশ সার্ভিস রুলসে এই বিশেষ সুযোগটি ছিলনা।

এখন দেখে নেওয়া যাক সেই সুযোগটি কী? সুযোগটি হলঃ

“মাতৃত্বকালীন ছুটি যদি কোনও মহিলা তার প্রথম অ্যাপয়েন্টমেন্টে সরকারী চাকরিতে প্রবেশ করে কোনও শিশু (ছয়) মাসের কম বয়সী এবং মাতৃত্বকালীন ছুটির জন্য আবেদন করে, এ জাতীয় ছুটি হবে এমন একটি সময়ের জন্য মঞ্জুর করা হয়েছে যা শিশুটির বয়স অর্জন না হওয়া অবধি তারিখ পর্যন্ত বাড়ানো যেতে পারে ৬ (ছয়) মাস।”

নিম্নে অপরিবর্তিত ভাবে সেই প্রজ্ঞাপনটি অর্থ সহ তুলে ধরা হল।

”গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৩৩ অনুচ্ছেদের শর্তাংশে প্রদত্ত ক্ষমতাবলে মহামান্য রাষ্ট্রপতি, বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সহিত পরামর্শক্রমে, Bangladesh Service Rules (Part-1) এর নিমরূপ অধিকতর সংশােধন করিলেন, যথা: উপরি-উক্ত Rules এর rule 197 এর sub-rule (1) এর পরিবর্তে নিম্নরূপ sub-rule (1) প্রতিস্থাপিত হইবে,

যথা:”(1) Where a female Government servant applies for maternity leave, the authority mentioned in rule 149 or, rule 150, as the case may be, shall grant such leave for a period of 6 (six) months from the date of commencement of the leave or her confinement for the purpose of delivery, whichever is earlier: Provided that if a female enters into Government service at her first appointment with a child less than 6 (six) months of age and applies for maternity leave, such leave shall be granted for a period which may be extended up to the date until the child attains its age of 6 (six) months.”

READ MORE  পেনশন মঞ্জুরির পূর্বেই কোন সরকারি কর্মচারীর মৃত্যু হলে যে যে কাগজপত্র লাগবে

২। ইহা অবিলম্বে কার্যকর হইবে।

যার অর্থ সম্ভবত এমন দাঁড়ায়ঃ

“(১) যেখানে একজন মহিলা সরকারী কর্মচারী প্রসূতি ছুটির জন্য আবেদন করেন, কর্তৃপক্ষ বিধি ১৪৯ বা, বিধি ১৫০ তে উল্লিখিত হিসাবে, মামলা হিসাবে হতে পারে, একটি সময়ের জন্য এই ধরনের ছুটি মঞ্জুর করবে ছুটি শুরুর তারিখ বা তার জন্য সীমাবদ্ধতার ৬ (ছয়) মাসের মধ্যে সরবরাহের উদ্দেশ্য, যা আগে হয়: তবে শর্ত থাকে যে যদি কোনও মহিলা তার প্রথম অ্যাপয়েন্টমেন্টে সরকারী চাকরিতে প্রবেশ করে কোনও শিশু ((ছয়) মাসের কম বয়সী এবং মাতৃত্বকালীন ছুটির জন্য আবেদন করে, এ জাতীয় ছুটি হবে এমন একটি সময়ের জন্য মঞ্জুর করা হয়েছে যা শিশুটির বয়স অর্জন না হওয়া অবধি তারিখ পর্যন্ত বাড়ানো যেতে পারে ৬ (ছয়) মাস।”

মাতৃত্বকালীন ছুটি সংক্রান্ত প্রজ্ঞাপন

-ডিবি আর আর।

আরও পড়ুন : আগামী মাস থেকে স্কুল-কলেজ খোলার চুড়ান্ত প্রস্তুতি

দুটি সমস্যার সমাধান হলে যত দ্রুত সম্ভব শিক্ষা প্রতিষ্ঠান খুলবে

শিক্ষক সহ নিম্ন গ্রেডে চাকুরীজীবীদের বেতন বাড়া : ১০ টাকা থেকে ৩৫০ টাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *