২০শে জুন, ২০২১ ইং, রবিবার, ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ : ডাউনলোড

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

ডিবি ডেস্ক :: এসএসসি ও সমমান পরীক্ষা এবং এইচএসসি ও সমমান পরীক্ষার ২০২২ সালের সংক্ষিপ্ত পাঠ্যসূচি (সিলেবাস) প্রকাশ করা হয়েছে। এই সিলেবাস সমুহ এখন এনসিটিবি এবং শিক্ষা বোর্ড সমুহের ওয়েবসাইটে দৃশ্যমান।


এসএসসি ও এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ ডাউনলোড এখান থেকে : http://www.nctb.gov.bd/

এবিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত ২৭ মে বৃহস্পতিবার দুটি নির্দেশনায় বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড-এনসিটিবি থেকে পাঠানো ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি (সিলেবাস) পাঠানো হলো। এছাড়া এই পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ ও দেওয়া হয়েছে।

এছাড়া এতে আরও বলা হয়েছে যে, আগামী জুন মাদের ১৩ তারিখ থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্তের পর এ পাঠ্যসূচি প্রকাশ করে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হলো।

উল্লেখ্য, এর আগে গত ২৬ মে, বুধবার শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া এবং শিক্ষা কার্যক্রম নিয়ে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী বলেছিলেন, আগামী বছরের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষাও হবে সংক্ষিপ্ত সিলেবাসের উপর ভিত্তি করে। একারণে এসএসসি ও সমমান পরীক্ষার জন্য ১৫০ দিন এবং এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য ১৮০ দিন ক্লাস করানোর জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। তিনি আরও বলেছিলেন, আগামী জুন থেকে শিক্ষার্থীদের সপ্তাহে দুটি করে অ্যাসাইনমেন্ট প্রদান করা হবে।

উল্লেখ্য, গত বছরের মার্চ এর ১৭ তারিখ থেকে কার্যত দেশের শিক্ষা কার্যক্রম স্থবির আছে। এতে প্রায় সাড়ে চার কোটি শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম নাজেহাল অবস্থা। আগামী ১৩ জুন থেকে বিদ্যালয় খোলার কথা বললেও এখনও তা অনিশ্চয়তার দোলাচলে।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন