১লা আগস্ট, ২০২১ ইং, রবিবার, ১৭ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

ফলাফল পছন্দ না হলে পরীক্ষার দেওয়ার সুযোগ : মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মূল্যায়ন ফর্মুলা ঘোষণা

নিউজ ডেস্ক: কিভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন করা হবে তা ২৮ জুন তারিখে জানানো হল। বলা হয়েছে, নবম এবং দশম শ্রেণির ফলাফলের ভিত্তিতে মাধ্যমিকের মূল্যায়ন করা হবে।

এই ফলাফল সম্পর্কে জানানো হয়েছে, কেউ যদি এই মূল্যায়নে বা ফলাফলে যদি কেউ অসন্তুষ্ট হন, তা হলে তাদেরকে নতুন করে পরীক্ষায় বসার অনুমতি দেওয়া হবে। তবে তা করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই তবেই পরীক্ষায় বসতে পারবেন।

এবার আসা যাক এই ফলাফল ফর্মুলা ও পরীক্ষা দেওয়ার সুযোগ কী বাংলাদেশে? না এই মুল্যায়ন ফর্মুলা ঘোষণা করা হয়েছে পশ্চিম বঙ্গে। তথা পার্শ্ববর্তী দেশ ভারতের পশ্চিমবঙ্গে।

তাদের এবার মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে পঞ্চাশ পঞ্চাশ ফর্মূলায়। এক্ষেত্রে নবম শ্রেণির মার্কশিট এবং দশম শ্রেণির ইন্টারনাল পরীক্ষার ফল, এই দুই পরীক্ষার ফলাফলকে গুরুত্ব দিয়েই তবে মূল্যায়ন করা হবে। নবম শ্রেণির পরীক্ষার ফল থেকে ৫০% এবং দশম শ্রেণির ইন্টারনাল অ্যাসেসমেন্ট থেকে ৫০% নম্বর নিয়েই তবে মূল্যায়ন করা হবে। ২৮ জুন শুক্রবার এই ফর্মূলা ঘোষণা করল পশ্চিম্বঙ্গের মধ্যশিক্ষা পর্ষদ। 

তারা বলছেন, নবম শ্রেণির মার্কশিট ও দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়নের ওপর ভিত্তি করে দেওয়া হবে মাধ্যমিকের এবারের মার্কশিট।

৫০-৫০ শতাংশ হারে ২০২১ সালের মাধ্যমিক শ্রেণির মার্কশিট তৈরি করা হবে। এই ফলাফলে কোন ছাত্র-ছাত্রী সন্তুষ্ট না হলে কোভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হলে তারপর বসা যাবে পরীক্ষায়। এরপর যদি কেউ পরীক্ষা দিতে বসে, সেই পরীক্ষার যে ফলাফল হবে সেই ফলাফলকেই চূড়ান্ত ফলাফল হিসাবে ধরা হবে। পশ্চিমবঙ্গের মধ্যশিক্ষা পর্ষদ (বা মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর) এর ভাষ্য এটি।

এছাড়া ২০১৯ সালের মাধ্যমিকে যে চার বিষয়ে সবচেয়ে বেশি নম্বর পেয়েছে তাতে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের উপর ৪০% এবং ২০২০ সালের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় থিওরিতে প্রাপ্ত নম্বরের উপর ৬০%, এই ফর্মুলায় সেখানে উচ্চমাধ্যমিক পর্যায়ের মূল্যায়ন করা হবে।

উল্লেখ্য, পশ্চিমবঙ্গ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পর্যায়ের কোন ছাত্র-ছাত্রী এই দুইক্ষেত্রেই মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হলে লিখিত পরীক্ষা নেওয়া হবে। হ্যা, তবে সেক্ষেত্রে লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত ফলাফল বলে গণ্য হবে। এই ফর্মুলার মূল্যায়নের নম্বর সে ক্ষেত্রে কার্যকর হবে না।

-ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন