এসএসসিতে এবার যে তিন বিষয় থাকছে না

মাধ্যমিক

বিদ্যালয় নিউজ : চলতি ২০২২ সালে অনুষ্ঠিত হতে যাওয়া এসএসসি-সমমান পরীক্ষায় আইসিটি, ধর্মীয় শিক্ষা এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা হচ্ছে না। এছাড়াও বিজ্ঞান বিষয়ে ৪৫ নম্বর এবং বাণিজ্য ও মানবিক বিষয়ে ৫৫ নম্বরের পরীক্ষা নেয়া হবে। এছাড়া প্রতিটি পরীক্ষার সময় ২ ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। ২৭ ফেব্রুয়ারি, রোববার আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের জরুরি এক সভা অনুষ্ঠিত হয়। সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সেই সভা সূত্রে জানা গেছে, চলতি বছরও এসএসসি-সমমান ও এইচএসসি-সমমান পরীক্ষার আগে নির্বাচনী পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। তবে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান চাইলে এসএসসির জন্য প্রস্তুতিমূলক পরীক্ষা নিতে পারবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সূত্রে আরও জানা গেছে, চলতি বছরের এসএসসির আইসিটি, ধর্মীয় শিক্ষা ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং এইচএসসিতে আইসিটি ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের পরীক্ষা এবার নেয়া হবে না। এবছর বিজ্ঞান বিভাগের জন্য প্রতিটি বিষয়ে মোট ৪৫ নম্বরের পরীক্ষা হবে। যার মধ্যে সৃজনশীল ৮টি প্রশ্নের মধ্যে তিনটি প্রশ্নের উত্তর দিতে হবে এবং প্রতিটি প্রশ্নে ১০ করে ৩০ নম্বরের (উত্তর দিতে হবে তিনটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫টি প্রশ্নের মধ্যে সঠিক উত্তরে প্রতিটিতে এক নম্বর করে দেয়া হবে। 

মানবিক ও বাণিজ্য বিভাগের জন্য ৫৫ নম্বরের পরীক্ষা নেয়া হবে। যাতে ১১টি সৃজনশীল প্রশ্নের মধ্যে ৪টি উত্তর দিতে হবে। প্রতিটিতে উত্তরের জন্য ১০ করে অর্থাৎ ৪০ নম্বরের (উত্তর দিতে হবে চারটি প্রশ্নের) এবং নৈর্ব্যক্তিক থাকবে ১৫ নম্বরের প্রশ্ন। পরীক্ষার শুরুতে নৈর্ব্যক্তিক প্রশ্নের উত্তর দিতে হবে, এরপর সৃজনশীল প্রশ্নের উত্তর লিখতে হবে। 

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি, অধ্যাপক তপন কুমার সরকার এবিষয়ে বলেন, রোববার বিকালে সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের উপস্থিতিতে এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্রান্ত কিছু বিষয়ে আলোচনার মাধ্যমে এটি তাদের প্রাথমিক সিদ্ধান্ত। তিনি আরও বলেন, সম্প্রতি শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে যেসব বিষয়ে আলোচনা হয়েছিল তার আলোকে আমরা কিছু সিদ্ধান্তও নিয়েছি। সেসব সিদ্ধান্তগুলো লিখিত আকারে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর এগুলো শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিলে আগামী দুই-তিন দিনের মধ্যে সব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করা হবে। -ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *