৩০শে অক্টোবর, ২০২০ ইং, শুক্রবার, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ

এখন থেকে প্রাথমিক শিক্ষার্থীদের উপবৃত্তি টাকা যেভাবে আসবে

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ডাক বিভাগের ডিজিটাল অর্থনৈতিক সেবা ‘নগদ’ এর মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়। যার ফলে উপবৃত্তি বিতরণে সরকারের খরচ এক তৃতীয়াংশে নেমে আসবে এবং অভিভাবকদের ভোগান্তি অনেকাংশে কমে যাবে।

এই উপবৃত্তি সেবা ‘নগদ’ হাজারে মাত্র ০৭.৫ টাকায় পুরো সেবা দেবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন, এম.পি। তিনি বলেন, নগদ আমাদের রাষ্ট্রীয় ডাক বিভাগের প্রতিষ্ঠান। এছাডাও আমাদের অনেক টাকা খরচ ও বাঁচবে। অতএব, ‘নগদ’কে বেছে নেওয়াটা আমার কাছে যুক্তিযুক্ত মনে হয়েছে। তিনি আরও বলেন, আজ-কালের মধ্যেই ‘নগদ’ এর সঙ্গে এ বিষয়ে চুক্তি হবে।

পূর্বের উপবৃত্তি ব্যবস্থায় সরকারকে প্রতি হাজারে ১৮.৫০ টাকা খরচ করতে হতো। এছাড়াও ডেটা প্রসেসিংয়ের জন্য হাজারে আরও ৩ টাকা চার্জ দিতে হত। বর্তমানে পুরো কাজটি ‘নগদ’ করবে হাজারে মাত্র ০৭.৫ টাকায়। সাথে ক্যাশ-আউটের জন্যে বাড়তি যা লাগে সেটা ‘নগদ’ যোগ করেই উপবৃত্তিভোগী শিক্ষার্থীকে পাঠাবে।

জানাগেছে, নতুন এই চুক্তির আওতায় গত এপ্রিল, মে এবং জুন এই তিন মাসের উপবৃত্তি ও ‘নগদের মাধ্যমে বিতরণ করা হবে। ২-১ দিনের মধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে ছাত্র-ছাত্রীদের ডাটা পেলেই চলতি মাস থেকেই তারা আগের তিন মাসের উপবৃত্তি পেয়ে যাবে।

উল্লেখ্যঃ এর আগে সিউরক্যাশের মাধ্যমে প্রাথমিকের শিক্ষার্থীদের উপবৃত্তি বিতরণ হয়ে আসছে। শিউরক্যাশের এজেন্ট কম হওয়ায় ও সরকারের খরচ কম হওয়ায় নগদের ব্যাপারে নেওয়া সিদ্ধান্তকে সাদুবাদ জানাচ্ছে সবাই।

প্রাথমিকের সহকারী শিক্ষকদের ১৩ তম গ্রেড প্রাপ্তির সর্বশেষ খবর

এ বছর কী শিক্ষা প্রতিষ্ঠান খুলবে : যা বলছে মন্ত্রী, সচিব ও মহা-পরিচালক

সিনিয়রিটি, পদোন্নতি, টাইমস্কেল বাতিল, টাকা ফেরত, মূলবেতন কমল প্রাথমিক শিক্ষকদের

দৈনিক বিদ্যালয় এর নিউজ নিয়মিত পেতে subscribe বাটনে চাপ দিন। google থেকে সরাসরি এই শিক্ষা বিষয়ক পত্রিকার নিউজ পড়তে dainikbidyaloy.com লিখে সার্চ দিতে হবে। আর আপনার লেখা পাঠাতে হলে [email protected] ইমেইলে সেন্ড করুন।

ফেসবুকে লাইক দিন