এইচএসসি পরীক্ষার ফল ঘোষণার তারিখ সম্পর্কিত

উচ্চ মাধ্যমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক : শিক্ষামন্ত্রীর ডা. দিপু মনির ঘোষণা অনুযায়ী চলতি ২০২০ সালের ডিসেম্বর মাসের মধ্যেই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করার জন্য চূড়ান্ত প্রস্তুতি নিচ্ছে সকল শিক্ষা বোর্ড।

এর বাইরে চার শর্তে আগামী ২০২১ সালের জানুয়ারিতে ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘জিসিএসই’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

ব্রিটিশ কাউন্সিলের আবেদনের প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এই অনুমোদন দিয়ে রোববার ব্রিটিশ কাউন্সিলের কান্ট্রি ডিরেক্টর বরাবর চিঠি পাঠিয়েছে।

এবিষয়ে আন্তঃশিক্ষাবোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম বলেন, চলতি ডিসেম্বর মাসের মধ্যে এইচএসসির ফল ঘোষণা করা হবে, আমরা এলক্ষে কাজ চালিয়ে যাচ্ছি।

করোনা পরিস্থিতির কারণে ৫ম ও ৮ম শ্রেণির সমাপনী ও জেএসসির মতো এবছর এইচএসসি পরীক্ষাও নেওয়া হবে না বলে গত ৭ অক্টোবর জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, অষ্টম শ্রেণির সমাপনী এবং এসএসসিতে প্রাপ্ত ফলাফলের গড় করে এবারের এইচএসসির ফলাফল নির্ধারণ করা হবে। চলতি ডিসেম্বর মাসের মধ্যেই এই ফল ঘোষণা করা হবে। 

আমিরুল ইসলাম আরও বলেন, ‘আমরা আশাবাদী, শিক্ষামন্ত্রীর কমিটমেন্ট অনুযায়ী রেজাল্ট তৈরি করতে পারব। এনিয়ে মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ-আলোচনা চলছে, বিভিন্ন প্রস্তাব আসছে-যাচ্ছে, আমরা ও কাজ করছি এবং আমাদের প্রস্তুতিটা ডিসেম্বরের মধ্যে ফল ঘোষণা করার মতোই আছে।

এছাড়া এইচএসসি ফল কবে ঘোষণা করা হতে পারে সেবিষয়ে জানতে চাওয়া হলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ফল ঘোষণার তারিখ এখনও চূড়ান্ত হয়নি, চূড়ান্ত হলে সকলকে জানানো হবে।

প্রাথমিকের উপবৃত্তির টাকা নগদে পাওয়ার ক্ষেত্রে শিক্ষকদের জন্য জরুরি নির্দেশনা

২টি বিষয়ে গুরুত্বারোপ : ১৬ তারিখ পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি

উল্লেখ্য, কয়েক ধাপে ছুটি বাড়ানোর পর সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠান সমুহে আগামী ১৬ জানুয়ারি ২০২১ পর্যন্ত ছুটি বৃদ্ধি করা হয়েছে এবং এর পরেও শিক্ষা প্রতিষ্ঠান সমুহ খোলা সম্ভব হবে কিনা তা নিশ্চিন্ত করে বলতে পারছেন না কেহ!

READ MORE  এসএসসি এইচএসসি পরীক্ষা নিতে বিকল্প পথে হাটছে শিক্ষা মন্ত্রণালয়

(“দৈনিক বিদ্যালয়” পড়ুন।

dainikbidyaloy.com লিখে শিক্ষার প্রিয় খবর জানতে শুধুমাত্র গুগল থেকে সার্চ করুন। এখন থেকে ফেসবুকে লিংক শেয়ার করা হবে না।)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *