বই বিতরণে অধিদপ্তরের ডিজির আটটি নির্দেশনা মানতে হবে

দৈনিক বিদ্যালয় ডেস্ক : ২০২১ সালের জন্য বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয় সমুহের জন্য বই বিতরণ সংক্রান্ত সভায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক, আলমগির মোহাম্মদ মনসুর আলম (ডিজি) কর্তৃক জরুরি নির্দেশনা সমুহ নিম্নে তুলে ধরা হলঃ

১# পহেলা জানুয়ারি, ২০২১ ইংরেজি তারিখ রোজ শুক্রবার সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দিতে হবে।

২# শিক্ষার্থীরা বিশেষ করে প্রাক প্রাথমিক, ১ম, ২য় শ্রেণির শিক্ষার্থী বিদ্যালয়ে আসতে না পারলে তাদের অভিভাবকগণ বই গ্রহণ করবেন।

৩# ১লা জানুয়ারি ২০২১ তারিখের পূর্বেই শিক্ষার্থীদের জন্য আলাদা বান্ডিল করে বই বেধে এবং বই বিতরণ রেজিস্ট্রার তৈরি করে নির্দিষ্ট শিক্ষককে দায়িত্ব দিতে হবে। যাতে শিক্ষার্থীরা আসার সাথে সাথেই কোনোরকম সমাগম ছাড়াই দ্রুত তাদের হাতে বই দেওয়া সম্ভব হয়।

আরও পড়ুনঃ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে বই জমাদান সম্পর্কিত নির্দেশনা

প্রাথমিক শিক্ষকদের বদলির ক্ষেত্রে যেভাবে অনলাইনে আবেদন করতে হবে

৪# বই গ্রহণের জন্য অবশ্যই প্রত্যেককে মাস্ক পরে বিদ্যালয়ে আসতে হবে এবং হাত ধৌত করার জন্য বিদ্যালয়ে পানি, সাবান, স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

৫# সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্য বিধি মেনে বই বিতরণ করতে হবে।

৬# বিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যা বেশি হলে প্রয়োজনে ২ দিনে বই বিতরণ করতে হবে।

৭# আগামীকাল থেকেই সকল শিক্ষককে বিদ্যালয় যেয়ে বই বিতরণের প্রস্তুতি (বই বান্ডিল করা, রেজিস্ট্রার তৈরি, শিক্ষার্থী-অভিভাবকদের অবহিত করা ইত্যাদি) নিতে হবে।

৮# সঠিক শিক্ষার্থী বা তার পক্ষে তার অভিভাবক যেন বই গ্রহণ করে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।

শিক্ষার খবর জানতে dainikbidyaloy.com লিখে সার্চ দিন। শিক্ষার প্রিয় খবর ‘দৈনিক বিদ্যালয়’ অনলাইন পত্রিকার সাথে থাকুন, শিক্ষার খবরের সাথে থাকুন।

READ MORE  সকল শিক্ষককে বিদ্যালয়ে উপস্থিত থাকার নির্দেশ দেয়া হয়নি

Leave a Comment