বিদ্যালয় খুললেই শিক্ষার্থীদের যে নতুন ব্যবস্থা অপেক্ষমান

প্রাথমিক

দৈনিক বিদ্যালয় ডেস্ক :: যে সকল অভিভাবকবৃন্দ তাদের সন্তানদের বেসরকারি বিদ্যালয়ে ভর্তি করাতে পারেন নি। তাদেরকে আবারো সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির আহবান জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি।

তিনি বলেন, করোনার কারণে যে সকল অভিভাবদের আয় কমে গেছে অথবা চাকরি হারিয়েছেন। এ অবস্থায় যারা তাদের সন্তানকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি করাতে পারেননি। এসকল শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়তি খরচের কারণে সন্তানের ভর্তি কিংবা পড়ালেখা দুঃশ্চিন্তায় দিন পার করছেন তারা। তাদের সন্তানকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করার পরামর্শ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তিনি একটি গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে বলেন, করোনার কারণে যেসব পরিবার বাস্তুচ্যুত হয়েছে, তাদের সন্তানদের নিজ নিজ এলাকায় সরকারি স্কুলগুলোয় ভর্তি নেওয়ার নির্দেশনা আমি আগেই দিয়েছি।

প্রতিমার বলেন, সরকারি বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীর আগের শ্রেণির যেকোন ডকুমেন্ট দেখালেই চলবে। আর্থিক সংকটের কারণে শিক্ষার্থী ঝরে পড়া কমিয়ে আনতে বৃত্তি, উপবৃত্তি এবং জামাকাপড় কেনার জন্য সহায়তা ও দিচ্ছি আমরা।

গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মিড-ডে-মিল হিসাবে যে বিস্কুট দেওয়া হতো, সেটি এখন শিক্ষার্থীদের বাড়িতে পৌঁছে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীরা বিদ্যালয়ে একবেলা খেতে পারবে। বেসরকারি বিদ্যালয়ে খরচ বেশি। এজন্য অভিভাবকদের প্রতি তিনি আহবান জানান, সন্তানদেরকে স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করাতে।

উল্লেখ্য, গত আটই মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী সনাক্ত হওয়ার পরে তিনি মারা যান ১৬ মার্চ তারিখে। এরপর ১৭ মার্চ তারিখ থেকে এপর্যন্ত বেশ কয়েকবার ছুটি বাড়িয়ে সর্বশেষ চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। আবার পূণরায় বিদ্যালয় খুললে এই কার্যক্রম শুরু করা হবে।

আরও পড়ুন :প্রাথমিক শিক্ষকদের রিট নিষ্পত্তি : হারলে চরম সমস্যায় পড়বে জাতীয়করণকৃতরা

এপ্রিলের আগে খুলছে না শিক্ষা প্রতিষ্ঠান

প্রাথমিকের শিক্ষার্থীরা ১ হাজার টাকা করে কিট এলাউন্স পাবে : প্রধানমন্ত্রী

READ MORE  বছরের পর বছর শিক্ষকরা অধিকার বঞ্চিত থাকবেন কেন?

দৈনিক বিদ্যালয় শুধুমাত্র প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, বিশ্ববিদ্যালয়, মাদ্রাসা সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র-ছাত্রীদের নিয়ে খবর প্রকাশ করে। দৈনিক বিদ্যালয়ের নিউজ নিয়মিত পেতে ’দৈনিক বিদ্যালয়’ অথবা dainikbidyaloy.com লিখে গুগলে সার্চ করুন।

-ডিবি আর আর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *