ভিসা রিনিউ নিয়ে প্রবাসীদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট

ভিডিওটি দেখুন, বিদেশে যাওয়ার সময় তিনটি বিষয় অবশ্যই খেয়াল রাখুন। বাংলাদেশ থেকে জারা কর্মী ভিসা নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে যাচ্ছেন তাদেরকে অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখতে হবে। বিভিন্ন সময় দেখা যায় কিছু অসাধু ব্যক্তি ও প্রতিষ্ঠানের চটকদার বিজ্ঞাপন দিয়ে কর্মীদের আকৃষ্ট করে এবং তাদের সাথে প্রতারণা করে আবার একইসাথে কিছু বৈধ রিক্রুটিং এজেন্সি ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিদেশে কর্মী পাঠিয়ে আর কোনো খোঁজ খবর রাখে না।

বিশেষ করে সৌদি আরব, আরব আমিরাত, মালয়েশিয়াতে এরকম ঘটনা অনেক ঘটেছে অসংখ্য কর্মী কাজ না পেয়ে মানবতার জীবনযাপন করছে। তাই বিদেশে যাওয়ার আগে অবশ্যই কর্মীরা তিনটি আইনগত বিষয় যাচাই-বাছাই করে নিশ্চিত হয়ে তারপরে বিদেশে যাবেন। প্রথমত বৈধ রিক্রুটিং এজেন্সি, আত্মীয়-স্বজন কিংবা ফেসবুক ইউটিউবসহ যেকোনো সামাজিক যোগাযোগের মাধ্যমে বিদেশী কর্মী পাঠানোর জন্য কোন বিজ্ঞাপন আপনার কাছে আসলে আপনার প্রথম কাজটি হচ্ছে রিক্রুটিং এজেন্সির বৈধতা যাচাই করা।

এজন্য সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সির লাইসেন্স নাম্বার এবং RL আছে কিনা তা যাচাই করতে হবে RL লাইসেন্স নাম্বার সঠিক কিনা সেটা জানতে বিএমআইটি প্রবাসী কল্ল্যান রিক্রুটিং এজেন্সি অথবা বাইরের ওয়েবসাইটে গিয়ে আপনি যাচাই করবেন। দ্বিতীয়তঃ টিটিসিতে ট্রেনিং এবং ফিঙ্গারপ্রিন্ট, নিজজেলা কিংবা নিকটস্থ টিটিসি থেকে তিনদিনের একটি ট্রেনিং গিয়ে সার্টিফিকেট সংগ্রহ করতে হবে

এরপর জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস থেকে দশ আঙুলের ছাপ বা ফিঙ্গারপ্রিন্ট দিয়ে বিএমআইটিতে নিবন্ধিত হতে হবে। তৃতীয়ত বিএমইটি স্মার্ট কার্ড বা ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ড অনলাইনে নিবন্ধন সম্পন্ন হলে সংশ্লিষ্ট রিক্রুটিং এজেন্সি সকল কাগজপত্র বিএমআইটিতে জমা দিবে এরপর সকল কাগজপত্র যাচাই-বাছাই করে আপনার নামে একটি স্মার্ট কার্ড ইস্যু করবে বিএমইটি। যা বিএমইটি ইমিগ্রেশন ক্লিয়ারেন্স কার্ড নামে পরিচিত।

READ MORE  Did Tina Joemat Pettersson Commit Suicide? Former minister cause of death revealed