ঢাকা বিমানবন্দর সম্প্রসারণে ৫৬০০ কোটি টাকার ঋণ চুক্তি

এই ঋণে সিভিল ওয়ার্কসের জন্য বার্ষিক সুদহার হবে ১ দশমিক ৩০ শতাংশ। আর পরামর্শ সেবার সুদহার শুন্য দশমিক ২০ শতাংশ। বাংলাদেশের শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের তৃতীয় ধাপে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) ৭৬.৬৩৫ বিলিয়ন জাপানি ইয়েন ঋণ প্রদান করবে। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ৫ হাজার ৬০০ কোটি টাকা। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কার্যালয়ে রোববার এ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়।

জাইকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই ঋণে সিভিল ওয়ার্কসের জন্য বার্ষিক সুদহার হবে ১ দশমিক ৩০ শতাংশ। আর পরামর্শ সেবার সুদহার শুন্য দশমিক ২০ শতাংশ। ঋণের সময়কাল ৩০ বছর, গ্রেস পিরিয়ড আরও ১০ বছর।

জাইকা বাংলাদেশের সিনিয়র রিপ্রেজেন্টেটিভ হিরোশি ইয়োশিদা এবং অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিতে সই করেন।বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের কার্যক্রম আরও বিস্তৃত করার লক্ষ্যে এই ঋণচুক্তি করা হয়েছে। প্রকল্পের আওতায় নতুন প্যাসেঞ্জার টার্মিনাল বিল্ডিং (টার্মিনাল ৩), নতুন কার্গো কমপ্লেক্স ও বহুস্তরবিশিষ্ট গাড়ি পার্কিং নির্মাণ করা হচ্ছে। এছাড়া এই ঋণের অধীনে অন্যান্য ট্রান্সপোর্ট মোডের সাথে যোগাযোগ, পয়োনিষ্কাশন ট্রিটমেন্ট প্ল্যান্ট ও পানি সরবরাহ ব্যবস্থার মত সুবিধা তৈরিতে অর্থায়ন করা হবে।