২৮শে সেপ্টেম্বর, ২০২১ ইং, মঙ্গলবার, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য জরুরী নির্দেশনা

ডিবি ডেস্ক :: দেশের শিক্ষার্থীদের জন্য আইডি কার্ড প্রস্তুত করার লক্ষে ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন অনলাইন ভিত্তিক করার নির্দেশনা দিয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো তথা ব্যানবেইস গত ৯মে, রবিবার এ নির্দেশনা দিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারদের প্রতি নির্দেশনা পাঠিয়েছেন।

যে নির্দেশনায় বলা হয়, ব্যানবেইস এ বাস্তবায়নাধীন ‘এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড অ্যাডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম বা আইইআইএমএস’ শীর্ষক প্রকল্পের আওতায় সরকারের সিআরভিএস ব্যবস্থার আলোকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের যষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সকল শিক্ষার্থীর ডেটাবেজ প্রস্তুত ও ইউনিক আইডি দেওয়ার লক্ষ্যে স্কুল-কলেজ পর্যায়ে শিক্ষার্থীদের তথ্য ছক বা হার্ডকপি পূরণের কাজ চলমান রয়েছে।

এক্ষেত্রে যে সকল শিক্ষার্থীর জন্ম নিবন্ধন নম্বর অনলাইনের মাধ্যমে দেওয়া হয়নি; সেসকল শিক্ষার্থীদের জন্ম নিবন্ধন নম্বর অনলাইন ভিত্তিক করে ফরমে লিপিবদ্ধ করার জন্য অনুরোধ করা হলো।

এটির কারণ হিসাবে দেখান হয়েছে, ৬ষ্ঠ থেকে দ্বাদশ পড়া শিক্ষার্থীদের জন্ম সনদ নম্বর ও জন্ম তারিখ অনলাইনে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের ডাটাবেজে যাচাই করার পর ইউনিক আইডি কার্ড দেওয়া হবে। এক্ষেত্রে হাতে লেখা জন্ম সনদের নম্বর অনলাইনে ভেরিফাই করা যাবে না।

সেই নির্দেশনায় আরও বলা হয়, যে সকল শিক্ষার্থীর জন্মসনদ অনলাইন ভিত্তিক করা নেই; তাদের পুনরায় অনলাইনে নিবন্ধন করার বিষয়টি জরুরি ভিত্তিতে প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে শিক্ষার্থীদের জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।

এসএসসির ফরম পূরণ ফের শুরু ২২ মে থেকে

শিক্ষকদের ইএফটি সমস্যায় ম্যানুয়ালি বেতন ভাতা প্রদানের নির্দেশনা

উক্ত নির্দেশনাটি প্রকল্প পরিচালক মো. শামসুল আলম স্বাক্ষরিত ও বিষয়টি অতীব জরুরি বলে উল্লেখ করা হয় চিঠিতে।

এখানে উল্লেখ্য, ইউনিক আইডি কার্ড প্রদানের পূর্বশর্ত হলো শিক্ষার্থীর বার্থ সার্টিফিকেট বা জন্মসনদ নম্বর ও জন্ম তারিখ যাচাই-বাছাই করা।

ডিবি আর আর।

সংবাদটি শেয়ার করতে এখানে ক্লিক করুন

ফেসবুকে লাইক দিন