দুবাইতে স্বর্ণের পর এবার গোল্ড মাইনিং ব্যবসা চালু করলো বাংলাদেশি কোম্পানি

প্রথমবারের মত দুবাইয়ের গোল্ড বাজারে বাংলাদেশী একটি কোম্পানি মাইনিং ব্যবসা চালু করেছে। বিশ্বের বিভিন্ন দেশের খনিজ সম্পদ থেকে সরাসরি স্বর্ণ আহরণ করে দুবাই নিয়ে এসে তা পুনরায় পৃথিবীব্যাপী বাজারজাত করছে এ কোম্পানিটি । দুবাইয়ের গোল্ড বাজারে অসংখ্য বাংলাদেশির বিনিয়োগ রয়েছে।

বুলিয়াম বিক্রয় কেন্দ্র সহ জুয়েলারি সপ রয়েছে বেশ কিছু প্রবাসী বাংলাদেশীর। তবে গোল্ড মাইনিং ব্যবসায় তাদের অগ্রসর হতে দেখা যায়নি এতদিন। বড় অংকের বিনিয়োগ এবং গোল্ড প্রসেসিংয়ে পর্যাপ্ত অবকাঠামো না থাকায় দুবাইতে এই ব্যবসা বাংলাদেশী কোম্পানির জন্য অনেকটা ঝুঁকিপূর্ণ ছিল। এবার বড় বিনিয়োগ নিয়ে এ সেক্টরে নামলো একটি বাংলাদেশী কোম্পানি।

এর আগে আমেরিকা, কানাডা, ইংল্যান্ড ও আফ্রিকার মালীতে তাদের মাইনিং ব্যবসার প্রসার ঘটিয়েছে। শিলাগোল্ড নামের এ কোম্পানিটি তাদের নিজস্ব ব্র্যান্ড দুবাইতে বাজারজাত করার লক্ষ্যে হেলো পিউর গোল্ড নামে আরেকটি কোম্পানিকে প্রতিনিধি নিয়োগ করেছেন।

যাদের বাৎসরিক টার্নওভার ৩শো মিলিয়ন ডলার টার্গেট রাখা হয়েছে। গোল্ড মাইনিং ব্যবসায় বাংলাদেশী কোম্পানির বিনিয়োগ গোল্ড বাজারে নতুন চমক সৃষ্টি করবে, এমনটি জানালেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা মোহাম্মদ সেলিম।

বিশ্বের বিভিন্ন খনি থেকে গোল্ড আহরণ করে প্রতিষ্ঠানটি প্রতিমাসে ৩০ টন গোল্ড দুবাইতে সরবরাহ করবে। প্রতিষ্ঠানটি খনি থেকে কাচা সোনা সংগ্রহ করে দুবাইতে নিয়ে এসে তা ম্যানুফ্যাকচারিং এর মাধ্যমে টিটিবার এবং কিলো বার তৈরি করবে।

পরবর্তীতে এটা দুবাইয়ের বিভিন্ন প্রতিষ্ঠানের সাপ্লাই দেওয়ার পর বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানি করবে। তাছাড়া খনিজ সম্পদ থেকে স্বর্ণ উত্তোলনকারী বাকি কয়েকটি প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করে গোল্ডের দামও নির্ধারণ করে থাকে এই প্রতিষ্ঠানটি।

ডাবিং: গোল্ড মাইনিং একটি চ্যালেঞ্জিং ব্যবসা। এই ব্যবসায় টিকে থাকতে পারলে যেকোনো ব্যবসায়ীর জন্য একটি স্বর্ণালী অধ্যায় সৃষ্টি হবে। আমি শিলা গোল্ড ও বাংলাদেশি যারা এ ব্যবসায় জড়িত আছেন তাদের জন্য শুভকামনা রইল।

READ MORE  আরব আমিরাতে অ’গ্নিকা’ণ্ডে ৪ বাংলাদেশি নি’হ’ত

ইতিমধ্যে বাংলাদেশী প্রতিষ্ঠানটি তাদের যাবতীয় কার্যক্রম শুরু করেছে দুবাইয়ে। এ কার্যক্রম অব্যাহত থাকলে আগামীতে গোল্ড মাইনিংয়ে বিশ্বব্যাপী বাংলাদেশের একটি ব্র্যান্ড তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দুবাইয়ের গোল্ড বাজারে বাংলাদেশীদের আধিপত্যও অনেকাংশে বৃদ্ধি পাবে বলে মত দিয়েছেন প্রবাসী ব্যবসায়ীরা।

Leave a Comment